default-image

সুইডেনের একটি আদালত দেশটির ৫–জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহারের নিষেধাজ্ঞা সিদ্ধান্ত স্থগিত করেছেন। চীনা টেলিকম জায়ান্ট হুয়াওয়ের বিরুদ্ধে দায়ের করা মামলা বিবেচনায় এ সিদ্ধান্ত নিয়েছেন আদালত। এরপর সুইডেনের ডাক ও টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএস) ৫–জি নেটওয়ার্কের নিলাম স্থগিত করে। বিষয়টি হুয়াওয়ের জন্য স্বস্তির। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

হুয়াওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, স্টকহোম প্রশাসনিক আদালতের এই সিদ্ধান্তের কারণে গত সোমবার সুইডেনের ডাক ও টেলিযোগাযোগ কর্তৃপক্ষ (পিটিএস) জানায়, তারা মঙ্গলবারের ৫–জি নেটওয়ার্কের নিলাম স্থগিত করেছে।

বিজ্ঞাপন

জাতীয় নিরাপত্তা ঝুঁকির অভিযোগ জানিয়ে হুয়াওয়ের যন্ত্রাংশ ব্যবহারে নিষেধাজ্ঞা দেয় সুইডেন। ২০১৫ সালের মধ্যে সব নেটওয়ার্ক থেকে হুয়াওয়ের যন্ত্রপাতি সরিয়ে ফেলতে বলে। এর আগে যুক্তরাষ্ট্রও হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার ঝুঁকির অভিযোগে কালো তালিকাভুক্ত করেছে।

গত সপ্তাহে হুয়াওয়ে এর বিরুদ্ধে আদালতে আবেদন করে।

হুয়াওয়ের দাবি, তাদের বিরুদ্ধে যেসব অভিযোগ তা আইনগতভাবে ভিত্তিহীন, মৌলিক মানবাধিকারের লঙ্ঘন, ইউরোপীয় ইউনিয়নের মৌলিক আইনগত নীতিমালার লঙ্ঘন।

আদালত পিটিএসকে তাদের যুক্তিগুলো জমা দেওয়ার নির্দেশ দেন, যাতে তারা এ মামলাটির গুরুত্ব বিবেচনা করে সিদ্ধান্ত নিতে পারে।

রয়টার্স জানিয়েছে, স্টকহোম প্রশাসনিক আদালত বলেছেন, আসন্ন ৫–জি নিলামের আগে পিটিএসের সিদ্ধান্তের কিছু অংশ পরবর্তী নোটিশ না হওয়া পর্যন্ত প্রযোজ্য হবে না। এতে সুইডেনের আসন্ন ৫–জি তরঙ্গ নিলামে হুয়াওয়ে অংশগ্রহণের অনুমতি পাবে।

মন্তব্য পড়ুন 0