default-image

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে (ডি আর কঙ্গো) জাতিসংঘের গাড়িবহরে হামলায় দেশটিতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূতসহ তিনজন নিহত হয়েছেন। কঙ্গোর পূর্বাঞ্চলে কানিয়ামাহোরো শহরের কাছে আজ সোমবার এ হামলার ঘটনাটি ঘটে।

৪৩ বছর বয়সী রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশনপ্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, হামলায় গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও নিহত হয়েছেন। এ ছাড়া ওই ঘটনায় প্রাণ হারিয়েছেন রাষ্ট্রদূতের সঙ্গে থাকা ইতালির এক মিলিটারি পুলিশ সদস্য। কূটনীতিক সূত্র বলেছে, হামলায় নিহত তৃতীয়জন গাড়ির চালক।

কঙ্গোর কর্তৃপক্ষ বলেছে, গ্রিনিচ সময় সকাল ৮টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় বিকেল সোয়া চারটা) হামলার ঘটনাটি ঘটে। কারা এ হামলা চালিয়েছে, তাৎক্ষণিকভাবে জানা যায়নি। কোনো গোষ্ঠীর তরফ থেকেও হামলার দায় স্বীকার করা হয়নি।

তবে কঙ্গোর যে এলাকায় হামলার ঘটনাটি ঘটেছে, সেখানে বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠী সক্রিয় রয়েছে। ওই এলাকাটি রুয়ান্ডা ও উগান্ডার সীমান্তবর্তী। কানিয়ামাহোরো এলাকায় প্রায়ই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ওপর হামলা হয়। এর আগে গত মাসে ওই এলাকায় বনরক্ষকদের ওপর হামলায় ছয়জন নিহত হন।

বিজ্ঞাপন

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও কঙ্গোয় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের গাড়িবহরের সঙ্গে ভ্রমণ করছিলেন। পরে ইতালির পররাষ্ট্রমন্ত্রী ডি মাইও পৃথক এক বিবৃতিতে শোক জানিয়ে বলেন, ঘটনার হোতাদের বিচারের আওতায় আনতে সব ধরনের চেষ্টা করবে তাঁর দেশ।

৪৩ বছর বয়সী রাষ্ট্রদূত লুকা আত্তানাসিও ২০১৭ সাল থেকে কঙ্গোয় নিযুক্ত ছিলেন। ওই বছর তাঁকে কঙ্গোয় ইতালির মিশনপ্রধান করে পাঠানো হয়। ২০১৯ সালে তাঁকে রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়। তিনি ২০০৩ সালে ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ে কূটনৈতিক কর্মজীবন শুরু করেন। কঙ্গোয় দায়িত্ব পালনের আগে তিনি সুইজারল্যান্ড, মরক্কো ও নাইজেরিয়ায় কূটনীতিকের দায়িত্ব পালন করেছেন।

ইউরোপ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন