হাসপাতালে পানির সংকট কোভিডের ঝুঁকি বাড়াচ্ছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)
ছবি: রয়টার্স

বিশ্বের প্রতি চারটি হাসপাতালের একটি পানির সংকটে রয়েছে। এ সংকট ১৮০ কোটি মানুষকে করোনাভাইরাসে (কোভিড–১৯) আক্রান্ত হওয়ার ক্রমবর্ধমান ঝুঁকিতে ফেলছে। আজ সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে। খবর এএফপির।

জাতিসংঘ আন্তর্জাতিক শিশু তহবিলের (ইউনিসেফ) সঙ্গে যৌথ উদ্যোগে করা এক গবেষণা প্রতিবেদনে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, হাসপাতালগুলোতে পানির মতো একটি মৌলিক প্রয়োজন পূরণের ঘাটতিতে হাসপাতালে রোগী ও স্বাস্থ্যকর্মীরা নানা বিপদের মুখে পড়ছেন। ১৬৫টি দেশের তথ্য–উপাত্তের ভিত্তিতে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানম গেব্রেয়াসুস বলেন, হাসপাতাল বা স্বাস্থ্যকেন্দ্রগুলোতে পানি ও স্যানিটেশন সুবিধা ও স্বাস্থ্যবিধির অভাবে চিকিৎসক এবং নার্সরা ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী ছাড়াই কাজ করতে বাধ্য হচ্ছেন। অথচ কোভিড–১৯–এর সংক্রমণ ঠেকাতে এসব মৌলিক উপকরণ এই সমস্যা কাটিয়ে উঠতে বিশেষত অনুন্নত দেশগুলোতে এখনো বড় ধরনের ফারাক রয়ে গেছে।

ডব্লিউএইচওর পরিসংখ্যান অনুযায়ী, চিকিৎসা খাতে পেশাজীবীর সংখ্যা জনসংখ্যার ৩ শতাংশের কম। কিন্তু বিশ্বজুড়ে যত মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, তাঁদের ১৪ শতাংশই চিকিৎসাকর্মী।

এদিকে ইউনিসেফের প্রধান হেনরিয়েটা ফোর বলেন, হাসপাতালে বিশুদ্ধ পানি, নিরাপদ টয়লেট ও এমনকি সাবানের ঘাটতি চিকিৎসাকর্মী এবং হাসপাতালে চিকিৎসা নিতে আসা ব্যক্তিদের জীবন পর্যন্ত ঝুঁকির মুখে ফেলছে।

প্রতিবেদনে বলা হয়, গবেষণায় দেখা গেছে বিশ্বব্যাপী প্রতি তিনটি হাসপাতালের একটিতে হাত ধোয়ার মতো স্বাস্থ্যবিধির উপস্থিতি নেই। আর প্রতি ১০ হাসপাতালের একটিতে নেই স্যানিটেশনের সুবিধা। বিশ্বের ৪৭টি স্বল্পোন্নত দেশের পরিস্থিত আরও খারাপ। দেশগুলোর অর্ধেক হাসপাতালেই নেই খাবার পানির কোনো সুবিধা। এ ছাড়া পরিষ্কার–পরিচ্ছন্নতার কাজে ব্যবহার করার জন্য এক–চতুর্থাংশ হাসপাতালে নেই পানি। পাঁচটি হাসপাতালের তিনটিতে রয়েছে মৌলিক স্যানিটেশন সুবিধার অভাব।