১ লাখ ৮০ হাজার কোটি ইউরোর জরুরি করোনা প্রণোদনা

আঙ্গেলা ম্যার্কেল
ফাইল ছবি

ইউরোপের ২৭ দেশভুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) এ বছরের শেষ শীর্ষ সম্মেলন সমাপ্ত হয়েছে। এই মেয়াদের ইইউ জোটের সভাপতি জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল বছরের শেষ সম্মেলনটি সফল হয়েছে বলে অভিমত প্রকাশ করেছেন। গতকাল শুক্রবার শীর্ষ সম্মেলনে তিনটি মূল বিষয় নিয়ে ২৭ দেশের প্রধানেরা চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছেছেন।

ব্রাসেলসে শীর্ষ সম্মেলনে তিনটি মূল বিষয় নিয়ে গতকাল ভোর পর্যন্ত ইউরোপীয় নেতারা ২১ ঘণ্টা ধরে আলোচনা করেন। আগামী বাজেট, করোনা প্রণোদনা ও জলবায়ু রক্ষায় কার্বন গ্যাস নিঃসরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ নিয়ে জোটভুক্ত দেশগুলো একমত হয়েছে। সম্মেলন শেষে ইইউ কাউন্সিলের সভাপতি চার্লস মিশেল এবং কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন আঙ্গেলা ম্যার্কেলের প্রশংসা করে বলেছেন, ম্যার্কেলের অভিজ্ঞ নেতৃত্বেই জলবায়ু রক্ষার্থে কঠোর সময়োপযোগী সিদ্ধান্তসহ আরও দুটি সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

সম্প্রতি ব্রেক্সিট সমস্যার সুরাহা হতে না হতেই কয়েক মাস ধরে ইইউ জোটের দুই সদস্যদেশ পোল্যান্ড ও হাঙ্গেরির জাতীয়তাবাদী কট্টরবাদী ক্ষমতাসীনদের বিরুদ্ধে জোটনির্ধারিত গণতান্ত্রিক রীতি, মানবিকতা ও আইনের শাসন না মেনে চলার অভিযোগ উঠেছে। এর আগে ইইউ জোটের বাকি সদস্যরা এ বিষয়ে দেশ দুটিকে কয়েকবার সতর্ক করে দিলেও দেশ দুটির ক্ষমতাসীন সরকার তা আমলে নিচ্ছে না।

ইইউর গণতান্ত্রিক রীতি না মেনে চলার পরিপ্রেক্ষিতে দীর্ঘমেয়াদি ইইউ বাজেটে অর্থ বরাদ্দের ক্ষেত্রে দেশ দুটির জন্য শর্ত যুক্ত করার কথা ছিল। কিন্তু পোল্যান্ড ও হাঙ্গেরির ক্ষমতাসীন জাতীয়তাবাদী সরকার শর্তজুড়ে অর্থ বরাদ্দের ক্ষেত্রে পাল্টা হুমকি দিয়ে দক্ষিণ ইউরোপীয় দেশ স্পেন, ইতালি, গ্রিস ও পর্তুগালের জন্য নির্ধারিত করোনা প্রণোদনা সহযোগিতার বিরুদ্ধে ভেটো দেওয়ার ঘোষণা দেয়। এ সংশয়ের মধ্যে ইইউ জোটের বর্তমান সভাপতি জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল হাঙ্গেরি ও পোল্যান্ডের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে আলোচনা করেছেন। আর এরপর রাষ্ট্র দুটির গণতান্ত্রিক কাঠামো ও আইনের শাসনসংক্রান্ত বিষয়গুলো পরীক্ষা করার দায়িত্ব ইউরোপীয় আদালতের হাতে ন্যস্ত করার সিদ্ধান্ত হয়েছে।

ইইউ আগামী বাজেটের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৭৫ হাজার কোটি ইউরো। আর করোনার কারণে অধিক ক্ষতিগ্রস্ত দেশগুলোর জন্য জরুরি প্রণোদনা হিসেবে ১ লাখ ৮০ হাজার কোটি ইউরো। জলবায়ু সুরক্ষার জন্য ২০৩০ সাল পর্যন্ত কার্বন নিঃসরণের পরিমাণ ৫৫ শতাংশ হ্রাস করা হবে বলেও সিদ্ধান্ত হয়েছে।

এ ক্ষেত্রে জোটভুক্ত ২৭ দেশ কার্বন নিঃসরণের পরিমাণ হ্রাস করতে আগামী ১০ বছর বিকল্প জ্বালানিব্যবস্থার কাঠামো নির্মাণ করবে।

ইইউর নিয়ম অনুযায়ী জোটের বর্তমান সভাপতি জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দায়িত্ব এ বছর ডিসেম্বরে শেষ হয়ে যাবে। আগামী বছর জানুয়ারি থেকে ছয় মাসর জন্য এই দায়িত্ব গ্রহণ করবেন পর্তুগালের প্রধানমন্ত্রী।