৮১ বছর বয়সে প্রথমবার মায়ের দেখা পেলেন তিনি!

বিজ্ঞাপন
default-image

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের একটি অনাথ আশ্রমে বড় হয়েছেন এইলিন ম্যাকেন। সেই ১৯ বছর বয়স থেকে নিজের মাকে খুঁজে যাচ্ছিলেন তিনি। অবশেষে ৮১ বছর বয়সে এসে প্রথমবার নিজের মায়ের দেখা পেয়েছেন তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, মাকে খুঁজে পাওয়ার আশায় গত বছর আইরিশ রেডিও চ্যানেল আরটিইর লাইভলাইন নামের একটি অনুষ্ঠানে আরজি জানিয়েছিলেন ম্যাকেন। এই বছরের শুরুর দিকে একজন চিকিৎসক জানান, তাঁর মাকে নাকি স্কটল্যান্ডে দেখেছেন তিনি। শেষ পর্যন্ত মা-মেয়ের দীর্ঘ অপেক্ষার অবসান হয়েছে। জন্মের পর প্রথমবারের মতো মায়ের দেখা পেয়েছেন ম্যাকেন।

আগামীকাল শনিবার ১০৪ বছর বয়সে পা দিতে চলেছেন ম্যাকেনের মা এলিজাবেথ। গত মাসে মায়ের খোঁজে স্কটল্যান্ডে আসেন ম্যাকেন। এই বয়সে এসে প্রথমবার মাকে দেখতে পাওয়ার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে আবেগে বাঁধ দিতে পারেননি ম্যাকেন। যে অনুষ্ঠানের মাধ্যমে মায়ের খোঁজ পেয়েছেন, সেই লাইভলাইনে এসেই নিজের অনুভূতি সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন ম্যাকেন। তিনি বলেন, ‘প্রথম যখন আমার মায়ের খোঁজ পেলাম, তখন থেকেই আমি তাঁর দেখা পাওয়ার জন্য মুখিয়ে ছিলাম। আমার দেখা সবচেয়ে সুন্দর নারী আমার মা। আমাকে তিনি আপন করে নিয়েছেন। তাঁর সঙ্গে আমার অনেক কথা হয়েছে।’

ম্যাকেন জানিয়েছেন, প্রথম যখন তিনি তাঁর মায়ের সামনে গেলেন, তখন তাঁর মা পত্রিকা পড়ছিলেন। নিজের পরিবার নিয়ে মায়ের সামনে গিয়ে প্রথমেই তিনি বলেছিলেন, ‘আমরা আয়ারল্যান্ড থেকে এসেছি।’ জবাবে তাঁর মা বলেছিলেন, ‘আমার জন্মও আয়ারল্যান্ডে।’ এরপরই ম্যাকেন এলিজাবেথকে জানান, তিনি তাঁরই মেয়ে। এ কথা শোনার পর এলিজাবেথ পত্রিকা ছেড়ে ম্যাকেনের হাত দুটো ধরেন।

ম্যাকেন বলেছেন, দীর্ঘদিন অপেক্ষায় থাকতে হলেও মাকে খুঁজে পাওয়ার আশা তিনি কখনোই ছাড়েননি। মায়ের সঙ্গে কাটানো তিনটি দিনকে জীবনের ‘সেরা তিন দিন’ বলে অভিহিত করেছেন ম্যাকেন। শুধু মা নন, স্কটল্যান্ডে গিয়ে দুই ভাইয়ের দেখাও পেয়েছেন ম্যাকেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন