বিজ্ঞাপন
বিজ্ঞাপন

সম্প্রতি কৃষি আইন নিয়ে অজয় একটি বিতর্কিত মন্তব্য করেন। তাঁর এ মন্তব্যকে কেন্দ্র করে ক্ষুব্ধ হয়ে ওঠেন কৃষকেরা। কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভকে উপহাস করে গত মাসে অজয় বলেন, ‘এটি ১০-১৫ জন মানুষের আন্দোলন। তাঁদের সোজা করা দুই মিনিটের কাজ।’

গতকাল অজয়ের আদি গ্রাম বনবীরপুরে যাওয়ার কথা ছিল রাজ্যের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্যের। তাঁর এ সফরের বিরোধিতা করতে সড়কে নেমে আসেন কৃষকেরা। বিক্ষোভরত কৃষকদের গাড়িচাপা দিয়ে হত্যার অভিযোগ উঠে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয়ের ছেলে আশিষ মিশ্রের বিরুদ্ধে। এ নিয়ে উত্তাল হয়ে ওঠে পুরো এলাকা, ঘটে সহিংসতার ঘটনা।

কৃষক নেতা দর্শন পাল জানান, মন্ত্রীদের সফরের বিরোধিতা করে হেলিপ্যাড ঘেরাওয়ের পরিকল্পনা করেন কৃষকেরা। সেই কর্মসূচি শেষ করে বেশির ভাগ আন্দোলনকারী যখন ফিরে যাচ্ছিলেন, তখন অতর্কিতভাবে তিনটি গাড়ি এসে তাঁদের চাপা দেয়। এতে হতাহতের ঘটনা ঘটে। একটি গাড়িতে অজয়ের ছেলে ছিলেন বলে দাবি করেন তিনি।

অজয়ের দাবি, সহিংস ঘটনার সঙ্গে তাঁর ছেলের কোনো সংশ্লিষ্টতা নেই। তিনি বার্তা সংস্থা এএনআইকে বলেন, ‘আমার ছেলে ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না। দুর্বৃত্তরা শ্রমজীবীদের ওপর লাঠি ও তলোয়ার নিয়ে হামলা করেছে। আমার ছেলে সেখানে থাকলে তাঁর পক্ষে জীবিত ফিরে আসা সম্ভব হতো না। আমার ছেলে পুরো সময় উপমুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে ছিলেন। আমিও উপমুখ্যমন্ত্রীকে সঙ্গ দিচ্ছিলাম।’

রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এ ঘটনাকে দুর্ভাগ্যজনক বলে অভিহিত করেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা এ ঘটনার কারণ অনুসন্ধান করছি। দোষী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। শান্তি বজায় রাখার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি।’

সহিংসতা ছড়িয়ে পড়ার পর লাখিমপুর খেরিতে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করা হয়। ওই এলাকায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রয়েছে।

কৃষক নেতা রাকেশ তিকাইত আজ সোমবার সকালে ঘটনাস্থল পরিদর্শন করেন। গ্রামবাসী ও কৃষকদের সঙ্গে আলাপ করে পরবর্তী পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

দলিত অধিকারকর্মী চন্দ্রশেখর আজাদ লাখিমপুর খেরির পথে আছেন।
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, কংগ্রেস নেতা রনদীপ সিং সুরেজওয়ালাসহ বিরোধীদলীয় নেতারা এ সহিংস ঘটনার নিন্দা জানিয়েছে।
নিহত কৃষক পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে যাওয়ার পথে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধীকে আটক করে উত্তর প্রদেশের পুলিশ।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব আজ লাখিমপুর খেরি সফরে যাবেন বলে জানিয়েছেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন