কলকাতায় করোনা গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ

বিজ্ঞাপন
default-image

ভারতে প্রথম একটি কোভিড গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

কোভিড গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠায় প্রয়োজনীয় উদ্যোগ নিতে ইতিমধ্যে সবুজ সংকেত দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

গবেষণাকেন্দ্রটি করা হবে কলকাতার বেলেঘাটার আইডি হাসপাতালে।

আইডি হাসপাতালে প্রথম থেকেই করোনা রোগীর চিকিৎসা চলছে। এখন এই হাসপাতালকে পুরোপুরি কোভিড গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে।

করোনার উন্নত চিকিৎসা ও ব্যাপক গবেষণাই এই কেন্দ্র প্রতিষ্ঠার লক্ষ্য।

আইডি হাসপাতাল মূলত সংক্রামক রোগীদের চিকিৎসার জন্য প্রতিষ্ঠিত হয়।

হাসপাতালটিতে ডেঙ্গু, জলাতঙ্ক, যক্ষ্মা, বসন্ত, কলেরা, সাপের কামড়, কুকুর, বিড়াল বা ইঁদুরের কামড়ের রোগীদের চিকিৎসাসেবা দেওয়া হয়।

আইডি হাসপাতালকে পুরোপুরি কোভিড গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে তোলা হলে এখানে থাকা সংক্রামক রোগীদের অন্য কোনো হাসপাতালে সরিয়ে নেওয়া হবে।

কোভিড গবেষণাকেন্দ্র গড়ে তোলার জন্য পশ্চিমবঙ্গ সরকার ইতিমধ্যে অনুমতি চেয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ (আইসিএমআর) কর্তৃপক্ষের কাছে।

রাজ্য সরকার কোভিড গবেষণাকেন্দ্র গড়ে তোলার জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে দিল্লির এইমস ও পুনের ইনস্টিটিউট অব ভাইরোলজির সঙ্গে। সেখান থেকে রাজ্য সরকার পরামর্শও নিচ্ছে। গবেষণাকেন্দ্র প্রতিষ্ঠিত হলে দেশের বিভিন্ন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকদের সেখানে আনা হবে।

পশ্চিমবঙ্গের স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম বলেছেন, ‘দেশের একমাত্র কোভিড হাসপাতাল ও গবেষণাকেন্দ্র হিসেবে বেলেঘাটা আইডি হাসপাতালকে গড়ে তোলা এখন শুধু সময়ের অপেক্ষা। আমরা আইসিএমআরের কাছে আবেদন করেছি। সেখান থেকে সবুজ সংকেত এলেই আমরা আইডি হাসপাতালকে কোভিড গবেষণাকেন্দ্র হিসেবে গড়ে তুলব।’

এই লক্ষ্যে আগামী সপ্তাহে আইডির চিকিৎসক ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন রাজ্যের স্বাস্থ্য দপ্তরের শীর্ষ কর্মকর্তারা। সেখানে উপস্থিত থাকবেন ন্যাশনাল ইনস্টিটিউট অব এন্টেরিক অ্যান্ড কলেরা ডিজিজ বা নাইসেডের কর্মকর্তারাও। বৈঠকের পর যাবতীয় তথ্য পাঠানো হবে আইসিএমআরের কাছে।

কাল পশ্চিমবঙ্গে লকডাউন
করোনা প্রতিরোধে কাল বুধবার পশ্চিমবঙ্গে সরকারঘোষিত পূর্ণ লকডাউন কার্যকর হবে। পুরোমাত্রার লকডাউন চলবে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আগেই ঘোষণা দিয়েছিলেন, রাজ্যে জুলাই মাসের শেষ দিকের মতো আগস্টেও সপ্তাহে দুদিন করে পুরোমাত্রায় লকডাউন চলবে।

সেই লক্ষ্যে গত মাসের শেষ দিকে পশ্চিমবঙ্গে তিন দিন পুরোমাত্রার লকডাউন হয়েছে। কাল থেকে শুরু হবে আগস্ট মাসের লকডাউন।

কাল ছাড়া এ মাসে আর যেসব দিন লকডাউন হবে, সেগুলো হলো—৮, ২০, ২১, ২৭, ২৮ ও ৩১ আগস্ট।

পুরো লকডাউনে রাজ্যের কোথায়ও চলবে না যানবাহন। খুলবে না অফিস-আদালত, হাটবাজার, দোকানপাট।

তবে খোলা থাকবে ওষুধের দোকানসহ অত্যাবশ্যকীয় পরিষেবা।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন