কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল কোভিড হাসপাতাল হচ্ছে

বিজ্ঞাপন
default-image

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আজ এক টুইট বার্তায় বলেছেন, কাল বৃহস্পতিবার থেকে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালকে কোভিড হাসপাতাল হিসেবে চালু করা হচ্ছে। এখানে থাকবে ৫০০ শয্যা। করোনার অত্যাধুনিক চিকিৎসার ব্যবস্থা থাকবে এখানে। 

যদিও এর আগে কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালকে করোনা হাসপাতাল হিসেবে গড়ে তোলার ঘোষণা দেওয়া হলেও কিছু আপত্তির কারণে সেটি বাস্তবায়ন করা সম্ভব হয়নি। এটি হবে পশ্চিমবঙ্গের ৬৮তম কোভিড বা করোনা হাসপাতাল।
এদিকে আজ বুধবার বিকেলে পশ্চিমবঙ্গ রাজ্য সচিবালয় নবান্নে এক সংবাদ সম্মেলনে রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় বলেছেন, গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আরও চারজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১১২ জন। এ নিয়ে এ রাজ্যে করোনায় মৃতের সংখ্যা দাঁড়াল ৭২ এবং আক্রান্তের সংখ্যা হলো ১ হাজার ৪৫৬।
এ ছাড়া করোনা সংক্রমণ নিয়ে ভর্তি হওয়া আরও ৭২ জন মারা গেছে করোনার সঙ্গে অন্যান্য রোগে। সেই সংখ্যা যোগ দিলে এই রাজ্যে মৃতের সংখ্যা দাঁড়ায় ১৪৪।
এদিকে গত ২৪ ঘণ্টায় এই রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ২ হাজার ৫৭০ জনের। সব মিলিয়ে নমুনা পরীক্ষা হয়েছে ২৭ হাজার ৫৭১ জনের। এ ছাড়া এখন পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬৫ জন।
স্বরাষ্ট্রসচিব বলেছেন, এখন এই রাজ্যে নমুনা পরীক্ষা করা হয় ১০টি সরকারি ও ৫টি বেসরকারি ল্যাবরেটরিতে। শিগগিরই আরও ১০ সরকারি ও ২টি বেসরকারি ল্যাবে পরীক্ষা শুরু করা হবে। তিনি বলেছেন, এখন করোনা চিকিৎসার জন্য এই রাজ্যের বিভিন্ন হাসপাতালে ৮ হাজার ৩৬টি শয্যা রয়েছে। রয়েছে ৮৬০টি নিবিড় পরিচর্যা শয্যা বা আইসিসিই শয্যা। রয়েছে ২৭১টি ভেন্টিলেটর। বলেন, এখন পর্যন্ত করোনা চিকিৎসায় ৩০টি ভেন্টিলেটর ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন