কাশ্মীরে কারফিউ জারি

বিজ্ঞাপন
default-image

কাশ্মীরে কারফিউ জারি করা হয়েছে। আজ মঙ্গল ও কাল বুধবার এই কারফিউ বলবৎ থাকবে। এনডিটিভি অনলাইনের প্রতিবেদন এই তথ্য জানানো হয়।

বিশেষ সাংবিধানিক মর্যাদা রদের মধ্য দিয়ে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্তের সিদ্ধান্তের বর্ষপূর্তির প্রেক্ষাপটে এই কারফিউ জারি হলো।

শ্রীনগরের জেলা ম্যাজিস্ট্রেট বলেছেন, তাঁরা তথ্য পেয়েছেন, বিচ্ছিন্নতাবাদী ও পাকিস্তানের মদদপুষ্ট কিছু গোষ্ঠী ৫ আগস্টকে কালো দিবস হিসেবে পালনের পরিকল্পনা করছে। এ অবস্থায় বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে। সহিংস বিক্ষোভ সংঘটিত হওয়ার বিষয়ে সুনির্দিষ্ট তথ্য আছে। এ কারণে পুরো কাশ্মীর উপত্যকায় কারফিউ জারির কথা জানান শ্রীনগরের জেলা ম্যাজিস্ট্রেট।

শ্রীনগরের জেলা ম্যাজিস্ট্রেটের আদেশে বলা হয়, করোনা পরিস্থিতিতে অপরিহার্য সেবার সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা কারফিউর মধ্যেও চলাচল করতে পারবেন।

গত বছরের ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে নরেন্দ্র মোদি সরকার।

জম্মু-কাশ্মীর দ্বিখণ্ডিত করে কেড়ে নেওয়া হয় পৃথক রাজ্যের মর্যাদা।

বিলুপ্ত রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর এবং লাদাখে বিভক্ত করা হয়। দুই কেন্দ্রশাসিত অঞ্চল পরিচালনা করছেন দুই লেফটেন্যান্ট গভর্নর।

বিশেষ মর্যাদা বাতিলের পর অনেক দিন ধরে অবরুদ্ধ ছিল কাশ্মীর। এ সময় চালানো হয় ব্যাপক ধরপাকড়। পরে কিছু বিধিনিষেধ তুলে নেওয়া হয়।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন