default-image

নাগরিকত্ব সংশোধনী আইন (ক্যাব) ও জাতীয় নাগরিক নিবন্ধন (এনআরসি) নিয়ে আজ রোববারও উত্তপ্ত ছিল ভারতের পশ্চিমবঙ্গ। আজ রাজ্যজুড়ে চলেছে বিক্ষোভ, প্রতিবাদ সমাবেশ ও জ্বালাও-পোড়াও। টানা তৃতীয় দিন চলছে এ আন্দোলন। আজ রেল অবরোধ, বিভিন্ন রেল ও বাসস্টেশনে হামলা, অগ্নিসংযোগের কারণে ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়েছে রাজ্যের জনজীবন। রাজ্যের বিভিন্ন এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা।

আজ সকাল থেকে রাজ্যের বিভিন্ন জেলায় পথ অবরোধ করে বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা টায়ার জ্বালিয়ে পথ অবরোধ করে। ইতিমধ্যে উত্তর ২৪ পরগনার আমডাঙা, দেগঙ্গা, মধ্যমগ্রাম, বীরভূমের মুরারাই, মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ, উত্তর ২৪ পরগনার খড়দা, বেড়াচাঁপা, মুর্শিদাবাদের সাগরদিঘি, পূর্ব মেদিনীপুরসহ বিভিন্ন জায়গায় বিক্ষোভ হয়েছে। দক্ষিণ ২৪ পরগনার মগড়া, ফারাক্কা, আজিমগঞ্জ, বারইপুর, লক্ষ্মীকান্তপুর, মালদহের হরিশ্চন্দ্রপুর রেলস্টেশন অবরোধ করে ট্রেন চলাচল বন্ধ করে দেয়। বিক্ষোভকারীরা স্লোগান তোলে ‘নো ক্যাব, নো এনআরসি, মোদি হটাও দেশ বাঁচাও’।

এদিকে আজও পশ্চিমবঙ্গের একাধিক দূরপাল্লার ট্রেন বাতিল করেছে দক্ষিণ-পূর্ব ও পূর্ব রেলওয়ে।

আজ রোববার রাজ্য সরকার এক বিবৃতিতে বলেছে, সরকার বারবার বলা সত্ত্বেও কিছু বহিরাগত সাম্প্রদায়িক শক্তির উসকানিতে রাজ্যের বিভিন্ন এলাকায় হিংসা ছড়ানোর চক্রান্ত হচ্ছে। তাই রাজ্য সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মুর্শিদাবাদ, মালদহ, উত্তর দিনাজপুর, উত্তর ২৪ পরগনার বারাসাত মহকুমা, দক্ষিণ ২৪ পরগনার বারইপুর ও ক্যানিং মহকুমায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রেখেছে।

এদিকে কাল সোমবার ক্যাব ও এনআরসির বিরুদ্ধে তিন দিনের জন্য প্রতিবাদ মিছিলে নামছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর এই বিক্ষোভ কর্মসূচিকে সফল করার জন্য আজ রাজ্যজুড়ে প্রতিবাদ মিছিলে শামিল হন তৃণমূল কংগ্রেসের নেতা কর্মী-সমর্থকেরা। আসানসোলে মন্ত্রী মলয় ঘটক, হুগলির চুঁচুরায় তৃণমূল বিধায়ক অসিত মজুমদার, হাওড়ার শিবপুরে মন্ত্রী অরূপ রায়, ক্যানিংয়ে বিধায়ক শওকত মোল্লা এবং পশ্চিম মেদিনীপুরে মন্ত্রী শুভেন্দু অধিকারীর নেতৃত্বে প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়।

অন্যদিকে, বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ আজ বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মদদ দিচ্ছেন বিক্ষোভকারীদের। ভোটব্যাংকের কথা মাথায় রেখে রাজ্য সরকার এই অশান্তি রোধে কোনো ব্যবস্থা নিচ্ছে না।

বিজ্ঞাপন
মন্তব্য করুন