default-image

ভারতের তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে ক্ষমতার পালাবদল হতে চলেছে। ভোটে হেরে এক দশক পর ক্ষমতার বাইরে যাচ্ছে জয়ললিতার দল এআইএডিএমকে। তাদের জায়গায় ক্ষমতায় আসছে ডিএমকে।

রোববার তামিলনাড়ুসহ ভারতের পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচনের ভোট গণনা চলছে। শেষ খবর পাওয়া পর্যন্ত তামিলনাড়ুতে ১৪৮ আসনে এগিয়ে রয়েছে এম কে স্টালিন নেতৃত্বাধীন ডিএমকে। তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী এআইএডিএমকে এগিয়ে রয়েছে ৮৫ আসনে। এই রাজ্যে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ১১৮টি আসন।

জয়ললিতার হাত ধরে তামিলনাড়ুতে তুমুল জনপ্রিয়তা পাওয়া এআইএডিএমকে ২০১১ সাল থেকে ওই রাজ্য শাসন করছে। ২০১৬ সালে জয়ললিতার মৃত্যুর পর এবারই প্রথম বিধানসভা নির্বাচনের পরীক্ষায় পড়তে হয়েছে তাদের। মুখ্যমন্ত্রী এদাপ্পাদি কে পালানিসামি নেতৃত্বাধীন এআইএডিএমকে ভোটে লড়েছে ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপির সঙ্গে জোট গড়ে।

বিজ্ঞাপন

অন্যদিকে তামিলনাড়ুর সাবেক মুখ্যমন্ত্রী করুনানিধির সন্তান ও রাজনৈতিক উত্তরাধিকার এম কে স্টালিনের নেতৃত্বাধীন ডিএমকের জোট ছিল কংগ্রেসের সঙ্গে। ২০১৯ সালের জাতীয় নির্বাচনেও ভালো ফল করেছিল দলটি।

নির্বাচনে জয়ী হতে চলা ডিএমকে নেতা স্টালিনকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। এক টুইটে তিনি বলেছেন, ‘জয়ের জন্য অভিনন্দন শ্রী এম কে স্টালিন। তামিলনাড়ুর জনগণ পরিবর্তনের পক্ষে রায় দিয়েছেন এবং আপনার নেতৃত্বে সেই লক্ষ্যে আমরা আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে চলার প্রমাণ দেব। শুভকামনা।’

ডিএমকে নেতৃত্বাধীন জোটকে ভোট দেওয়ার জন্য তামিলনাড়ুর জনগণকে অভিনন্দন জানিয়েছেন এম কে স্টালিন। তিনি বলেছেন, এই জয়কে তাঁর ৫০ বছরের কাজের স্বীকৃতি হিসেবে দেখছেন। রাজ্যবাসীর জন্য কাজ করার অঙ্গীকার করে স্টালিন টুইটে লিখেছেন, ‘আমি আপনাদের প্রতি সৎ থাকব। আপনাদের জন্য কঠোর পরিশ্রম করব। সব সময় আমার চিন্তা ও কর্মকাণ্ড হবে জনগণের জন্য।’

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন