বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে বৃষ্টির কারণে ওডিশার বন্দর পারাদ্বীপের কার্যক্রম ব্যাহত হয়েছে। রাজ্যের বেশ কিছু এলাকায় ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। আর পশ্চিমবঙ্গে হুগলী নদীতে ফেরি চলাচল বন্ধ করে দিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এ ছাড়া রাজ্যের উপকূলীয় এলাকা থেকে জনসাধারণকে সরিয়ে নেওয়া হয়েছে। জাওয়াদের প্রভাব থাকা অবস্থায় রাজ্যের উপকূলীয় এলাকায় ভ্রমণ না করতে পর্যটকদের প্রতি আহ্বান জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। এ ছাড়া অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ ও ওডিশার মাছ ধরার সব ট্রলারকে উপকূল ত্যাগ করতে নিষেধ করা হয়েছে।

জাওয়াদের প্রভাবে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ওডিশার পারাদ্বীপে। সেখানে গতকাল বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত বৃষ্টি হয়েছে প্রায় ২০০ মিলিমিটার। আইএমডি জানিয়েছে, উপদ্রুত এলাকায় বৃষ্টি হয়েছে গড়ে ১০০ মিলিমিটার।

১৯০১ সালের পর নভেম্বরে বৃষ্টির রেকর্ড
এদিকে ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, ভারতের দক্ষিণের অধিকাংশ এলাকায় অবিরাম বৃষ্টি হচ্ছে। গত আগস্ট থেকে এসব এলাকায় ব্যাপক বৃষ্টি হচ্ছে। গত ১ অক্টোবর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত কেরালায় ১১৫, পদুচেরিতে ১০৬, কর্ণাটকে ১০৩, তামিলনাড়ুতে ৮০ ও অন্ধ্র প্রদেশে ৪৭ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

আইএমডি জানিয়েছে, নভেম্বর এসব রাজ্যে বৃষ্টিপাত সবচেয়ে বেশি হয়েছে। হিসাব অনুসারে ১৯০১ সালের পর নভেম্বরে এই প্রথম এত বৃষ্টি হলো এসব রাজ্যে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন