default-image

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় ভারত ভ্রমণে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র। দুই ডোজ টিকা নেওয়ার পরও মার্কিন নাগরিকদের দেশটিতে ভ্রমণ না করার পরামর্শ দেওয়া হয়েছে। আবার কাউকে যদি ভারতে ভ্রমণ করতেই হয়, তার আগে যাতে টিকার সব কটি ডোজ নেন। করোনা সংক্রমণে চতুর্থ মাত্রার বিপজ্জনক দেশ হিসেবে ভারতকে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর দিয়েছে।

যুক্তরাষ্ট্রের রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) জানায়, ‘ভারতের বর্তমান করোনা পরিস্থিতির কারণে টিকার সব ডোজ নেওয়ার পরও ঝুঁকিমুক্ত থাকতে দেশটিতে ভ্রমণ এড়িয়ে চলা উচিত।’

ভারতে ভ্রমণকারীদের জন্য মার্কিন নাগরিকদের একটি গাইডলাইন দিয়েছে সিডিসি। সংস্থাটির পরামর্শক কমিটি জানায়, ‘যদি আপনাকে ভারতে যেতেই হয়, তাহলে ভ্রমণের আগে টিকার সব কটি ডোজ নিতে হবে। সব ভ্রমণকারীকে মাস্ক পরতে হবে, অন্যদের থেকে ছয় ফুট দূরত্বে থাকতে হবে, জনসমাগম এড়িয়ে চলতে হবে এবং নিয়মিত হাত ধুতে হবে।’

বিজ্ঞাপন

নতুন করে করোনার সংক্রমণে বিপর্যস্ত ভারত। গতকাল সোমবার এক দিনেই দেশটিতে ১ হাজার ৭৬১ জন মারা গেছেন। ভারতে এখন পর্যন্ত ২৪ ঘণ্টায় এটিই সর্বোচ্চ মৃত্যু। মোট মৃত্যুর সংখ্যা ১ লাখ ৮০ হাজার ৫৫০ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজারের বেশি। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ১ কোটি ৫৩ লাখ ছাড়িয়েছে। রাজধানী দিল্লিতেও এক দিনে রেকর্ডসংখ্যক মৃত্যু হয়েছে। গতকাল সেখানে মারা যান ২৪০ জন।

গতকাল সোমবার টানা দ্বিতীয় দিনের মতো দুই লাখের বেশি মানুষ আক্রান্ত হলো ভারতে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যায় ভারত এখন দ্বিতীয় অবস্থানে রয়েছে। করোনা মহামারির শুরু থেকে আক্রান্তের সংখ্যায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। ভারতের পরই ব্রাজিলের অবস্থান।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন