default-image

ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচন উপলক্ষে এবার রাজ্য বিজেপি নতুন চাল দিল। রাজ্যের সভাপতি দিলীপ ঘোষকে বাদ দিয়ে দলের সব রাজ্য পর্যায়ের নেতাকে মনোনয়ন দিয়েছে দলটি।

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) আজ শুক্রবার পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম দফার নির্বাচনের প্রার্থীতালিকা ঘোষণা করেছে। এ নিয়ে বিজেপি এখন পর্যন্ত রাজ্যের ২৯৪টি আসনের মধ্যে ২৮৯টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করল।

গতকালের ঘোষিত প্রার্থীতালিকায় নতুন চমক দিয়েছে বিজেপি। রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ছাড়া আর সব শীর্ষ নেতাকে এবার মনোনয়ন দিল। ফলে এবার দিলীপ ঘোষই থাকবেন বাকি সব নেতার পাহারাদার। তিনিই পরিচালনা করবেন ২৯৪ আসনের নির্বাচন।

বিজেপির কেন্দ্রীয় সহসভাপতি মুকুল রায়কে মনোনয়ন দেওয়া হয়েছে নদীয়ার কৃষ্ণনগর উত্তর আসনে। সাবেক রাজ্য সভাপতি ও বর্তমান কেন্দ্রীয় নেতা রাহুল সিনহাকে দেওয়া হয়েছে উত্তর চব্বিশ পরগনার হাবড়া কেন্দ্র। ওদিকে বিজেপির রাজ্য মুখপাত্র শমীক ভট্টাচার্যকে মনোনয়ন দেওয়া হয় কলকাতার সল্ট লেকের রাজারহাট-গোপালপুর আসনে। বিধাননগর পৌরসভার সাবেক চেয়ারম্যান সব্যসাচী দত্তকে দেওয়া হয়েছে বিধাননগর আসন। অভিনেতা রুদ্রনীল ঘোষকে মনোনয়ন দেওয়া হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের ছেড়ে যাওয়া ভবানীপুর আসন। অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়কে মনোনয়ন দেওয়া হয়েছে দক্ষিণ কলকাতার বেহালা পশ্চিম আসন।

বিজ্ঞাপন

অগ্নিমিত্রা পলকে দেওয়া হয়েছে আসানসোল দক্ষিণ আসন। ওদিকে অভিনেত্রী পার্নো মিত্রকে দেওয়া হয়েছে কলকাতার বরাহনগর আসনে। এ ছাড়া আরও কয়েকজন নেতা–নেত্রীকে মনোনয়ন দেওয়া হয়েছে রাজ্যের বিভিন্ন জেলার বিভিন্ন আসনে।

এই মনোনয়নের ফলে তৃণমূলের সচিব ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়কে লড়তে হবে অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়ের সঙ্গে। শমীক ভট্টাচার্যকে লড়তে হবে তৃণমূলের কণ্ঠশিল্পী অদিতি মুন্সীর সঙ্গে। কামরহাটিতে তৃণমূল প্রার্থী মদন মিত্রকে লড়তে হবে বিজেপির রাজু মুখার্জির সঙ্গে। আবার বিধাননগর আসনে রাজ্যের মন্ত্রী সুজিত বসুকে লড়তে হবে বিজেপি নেতা ও বিধাননগর পৌরসভার সাবেক চেয়ারম্যান সব্যসাচী দত্তের সঙ্গে। আর বিজেপির কেন্দ্রীয় নেতা মুকুল রায়কে লড়তে হবে তৃণমূলের তারকা প্রার্থী কৌশানী মুখোপাধ্যায়ের সঙ্গে। বারাকপুরের তৃণমূল প্রার্থী ও চলচ্চিত্র তারকা রাজ চক্রবর্তীর সঙ্গে লড়াই হবে বিজেপির চন্দ্রমণি শুক্লের। আর আসানসোল দক্ষিণে তৃণমূলের তারকা প্রার্থী সায়নী ঘোষের সঙ্গে লড়তে হবে বিজেপি প্রার্থী অগ্নিমিত্র পলকে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন