default-image

নয়াদিল্লিতে ইসরায়েলি দূতাবাসে বিস্ফোরণের ঘটনার জের ধরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর তিন দিনের কলকাতা সফর স্থগিত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় দিল্লির এ পি জে আবদুল কালাম রোডে অবস্থিত ইসরায়েলি দূতাবাসে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে।

গতকাল রাত ১১টায় কলকাতায় আসার কথা ছিল অমিত শাহর। রাতেই বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য শাখার সভাপতি দিলীপ ঘোষ সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের ঘটনায় দিল্লিতে জরুরি প্রয়োজনে অবস্থান করার কারণে অমিত শাহর কলকাতা সফর আপাতত স্থগিত করা হয়েছে। পরিস্থিতি ঠিক হলে সফরের তারিখ ঘোষণা করা হবে।

গতকাল সন্ধ্যায় ইসরায়েলি দূতাবাস থেকে ৪০-৫০ মিটার দূরে ফুটপাতের কাছে একটি ফুলের টবে রাখা বিস্ফোরকের ওই বিস্ফোরণ ঘটে। এতে দূতাবাসের সামনে থাকা তিনটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তবে কেউ হতাহত হননি। দূতাবাসের কর্মীরাও নিরাপদে রয়েছেন।বিস্ফোরণে ১৫০ মিটার দূরে থাকা গাড়ির কাচও ভেঙে যায়। এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। বিস্ফোরণের পর গোটা এলাকা ঘিরে রাখা হয়। বন্ধ রাখা হয় ওই এলাকায় যানবাহন চলাচল।

বিজ্ঞাপন

কলকাতা সফরে গিয়ে আজ শনিবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর নদীয়ার মায়াপুরে ইসকন মন্দিরে একটি অনুষ্ঠানে ও দুপুরে উত্তর ২৪ পরগনা জেলার মতুয়া মহাসংঘের আশ্রম ময়দানে একটি সমাবেশে যোগদানের কথা ছিল। সেখানে মতুয়াদের নাগরিকত্ব ও ভারতের সংশোধিত নাগরিকত্ব আইন বা সিএএ নিয়ে তিনি বক্তব্য দিতেন বলে শোনা যাচ্ছিল। আগামীকাল রোববার সকালে বালিগঞ্জের ভারত সেবাশ্রম সংঘের একটি অনুষ্ঠানে যোগদান ছাড়াও হাওড়ার ডুমুরজলা স্টেডিয়ামে বিজেপির সমাবেশে যোগ দেওয়ার কথা ছিল তাঁর। কথা ছিল সমাবেশে তৃণমূল থেকে সদ্য পদত্যাগ করা মন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়সহ কয়েকজন তৃণমূল নেতা বিজেপিতে যোগ দেবেন।

গতকাল সন্ধ্যায় ইসরায়েলি দূতাবাস থেকে ৪০-৫০ মিটার দূরে ফুটপাতের কাছে একটি ফুলের টবে রাখা বিস্ফোরকের ওই বিস্ফোরণ ঘটে। এতে দূতাবাসের সামনে থাকা তিনটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়। তবে কেউ হতাহত হননি। দূতাবাসের কর্মীরাও নিরাপদে রয়েছেন।

দিল্লির বিস্ফোরণে অমিত শাহর কলকাতা সফর স্থগিত হলেও বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, কাল হাওড়ায় বিজেপিতে যোগদানের অনুষ্ঠান চলবে। সেখানে অমিত শাহ না এলেও কেন্দ্রীয় নেতারা আসবেন। উপস্থিত থাকতে পারেন দলের সভাপতি জেপি নাড্ডা ও কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্যরা। আসতে পারেন কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং ও উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথও।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন