বিজ্ঞাপন
বিজ্ঞাপন

একিউআই সূচকে ৪৭১ স্কোর নিয়ে গত শুক্রবার মৌসুমের সবচেয়ে দূষিত দিন পার করেছে দিল্লি। দিল্লির পার্শ্ববর্তী গাজিয়াবাদ, গুরগাঁও, নয়দা, ফরিদাবাদ ও গ্রেটার নয়দায় বায়ুমান সূচকের স্কোর ছিল যথাক্রমে ৩৩১, ২৮৭, ৩২১, ২৯৮ ও ৩১০।
এ সূচক ৫০ পর্যন্ত থাকলে ‘ভালো’ বলে গণ্য হয়। ২০০ পর্যন্ত ‘সন্তোষজনক’, ৩০০ পর্যন্ত ‘খারাপ’ ও ৪০০ হলে ‘খুব খারাপ’ এবং তার বেশি ‘গুরুতর বিপজ্জনক’।
ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দূষণের দৃশ্যমান মাত্রা ১ হাজার ৫০০ থেকে ২ হাজার ২০০ মিটার এবং সাফদরজং বিমানবন্দরে এ মাত্রা ১ হাজার থেকে ১ হাজার ৫০০ মিটার পর্যন্ত।

দিল্লির পরিবেশমন্ত্রী গোপাল রাই বলেন, আজ তাঁর সরকার সুপ্রিম কোর্টে লকডাউন জারি করা ও এর পদ্ধতির বিষয়ে একটি প্রস্তাব জমা দেবে।
এর আগে শনিবার বায়ুদূষণের মাত্রাকে ‘জরুরি পরিস্থিতি’ হিসেবে বর্ণনা করে লকডাউন ঘোষণা করা যায় কি না, সে বিষয়ে কর্তৃপক্ষকে ভাবার কথা বলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা। এ ছাড়া বায়ুদূষণ ঠেকাতে সরকার কী পদক্ষেপ নিয়েছে, আজকের মধ্যে তা জানাতে নির্দেশ দেন আদালত।

প্রধান বিচারপতি এ নির্দেশ দেওয়ার পর দূষণ মোকাবিলায় আজ থেকে দিল্লির সব স্কুল এক সপ্তাহ বন্ধের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। এ সময় সব সরকারি অফিসও বন্ধ থাকবে, কাজ হবে বাড়ি থেকে। বেসরকারি অফিসগুলোকেও একইভাবে কার্যক্রম চালাতে পরামর্শ দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টের উদ্বেগ প্রকাশের দিনেই সুইজারল্যান্ডের ‘আইকিউএয়ার’ সংস্থা বিশ্বের সবচেয়ে বেশি বায়ুদূষণের ১০ শহরের যে তালিকা প্রকাশ করেছে, তাতে ভারতের রাজধানী দিল্লি রয়েছে ১ নম্বরে, ২ নম্বরে লাহোর। এই তালিকায় ৪ নম্বরে রয়েছে কলকাতা, ৬ নম্বরে মুম্বাই।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন