default-image

ভারতের কেরালা ও পশ্চিমবঙ্গ রাজ্য থেকে আজ শনিবার ৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদী সংগঠন আল-কায়েদার সদস্য বলে জানিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা এনআইএ।
গ্রেপ্তার ব্যক্তিরা হলেন মুর্শিদ হাসান, ইয়াকুব বিশ্বাস, মোশারফ হোসেন, নাজমুস সাকিব, আবু সুফিয়ান, মাইনুল মণ্ডল, লিও ইয়েন আহমেদ, আল মামুন কামাল ও আতিউর রেহমান। কেরালার এরনাকুলাম ও পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ এলাকা থেকে আজ সকালে তাঁদের গ্রেপ্তার করে ভারতের জাতীয় গোয়েন্দা সংস্থা—এনআইএ।
এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, এই ৯ জনের মধ্যে পশ্চিমবঙ্গ থেকে ৬ জন আর কেরালা থেকে ৩ জনকে গ্রেপ্তার করা হয়। তাঁদের পশ্চিমবঙ্গ ও কেরালার আদালতে হাজির করার কথা।

বিজ্ঞাপন

এনআইএ এক বিবৃতিতে জানিয়েছে, আল-কায়েদার এই সদস্যরা ভারতের বিভিন্ন স্থাপনায় হামলা চালিয়ে সাধারণ মানুষ হত্যার পরিকল্পনা করে আসছেন। এনআইএ জানায়, গ্রেপ্তার ব্যক্তিদের অবস্থানস্থল থেকে বিপুল পরিমাণে ডিজিটাল ডিভাইস, নথি, জিহাদি বই, ধারালো অস্ত্র, দেশি আগ্নেয়াস্ত্র, স্থানীয়ভাবে তৈরি বর্ম ও বিস্ফোরক দ্রব্য জব্দ করা হয়েছে।
গ্রেপ্তার ব্যক্তিরা পাকিস্তানভিত্তিক আল-কায়েদা জঙ্গিদের দ্বারা প্রভাবিত বলে এনআইএ জানিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদের মধ্যে যোগাযোগ হতো। পাকিস্তানের আল-কায়েদা সদস্যরা তাঁদের দিল্লির বিভিন্ন স্থানে হামলা করতে প্ররোচিত করেছে।
এনআইএ বলছে প্রাথমিক তদন্তে জানা গেছে, জব্দ করা নথি থেকে হামলার তহবিল সংগ্রহের তথ্য পাওয়া গেছে। এ ছাড়া তাঁদের একটি দল অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য সংগ্রহ করতে দিল্লি যাওয়ার পরিকল্পনা করেছিল।

মন্তব্য পড়ুন 0