বিজ্ঞাপন
বিজ্ঞাপন

হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার ঠিক আগমুহূর্তের ভিডিওটি ভূমি থেকে ধারণ করেন এক প্রত্যক্ষদর্শী। স্থানীয় লোকজনের কাছ থেকে ভিডিওটি সংগ্রহ করেছে বার্তা সংস্থা এএনআই। পরে তা এএনআইয়ের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করা হয়। তবে ভিডিওটির সত্যতা সম্পর্কে কোনো মন্তব্য করেনি ভারতীয় বিমানবাহিনী।

ভিডিওটিতে দেখা যায়, এমআই-১৭ ভি৫ মডেলের হেলিকপ্টারটি উড়ে যাচ্ছে। এর পরপরই সেটি কুয়াশার মধ্যে হারিয়ে যায়। এ সময় ভিডিও ধারণকারীর পাশের একজনকে বলতে শোনা যায়, ‘কী হলো? এটা কি ভেঙে পড়ল?’ অপর একজন জবাব দেন, ‘হ্যাঁ’।

এদিকে গতকাল বৃহস্পতিবার ভারতের পার্লামেন্টে হেলিকপ্টারটির দুর্ঘটনা নিয়ে বিবৃতি দেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এ ছাড়া তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দর সঙ্গেও সাক্ষাৎ করেন।

রাজনাথ সিং বলেন, ইতিমধ্যে বিধ্বস্ত হেলিকপ্টারের ব্ল্যাক বক্স বা ফ্লাইট ডেটা রেকর্ডার উদ্ধার করা হয়েছে। দ্রুতই দুর্ঘটনার কারণ বের করা সম্ভব হবে।

রাজনাথ আরও বলেন, জেনারেল বিপিন রাওয়াতের শেষকৃত্য সম্পূর্ণ সামরিক সম্মানের সঙ্গে সম্পন্ন করা হবে। অন্য সামরিক কর্মীদের শেষকৃত্য যথাযথ সামরিক সম্মানের সঙ্গে সম্পন্ন করা হবে।

এনডিটিভির খবরে বলা হয়, রাশিয়ার তৈরি হেলিকপ্টারটিতে ১৪ জন আরোহীর মধ্যে ৫ জন ক্রু ও ৯ জন যাত্রী ছিলেন। যাত্রীদের মধ্যে বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মাধুলিকা রাওয়াত ছাড়াও সেনাসদস্যরা ছিলেন। দুপুর ১২টা ২০ মিনিটে তামিলনাড়ুর নীলগিরি হিলস এলাকায় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। বেলা দুইটার দিকে ভারতীয় বিমানবাহিনী ওই দুর্ঘটনার খবর জানায়।

হেলিকপ্টারের ১৪ আরোহীর মধ্যে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে কয়েক ঘণ্টা পর জানা যায়। তবে বিপিন রাওয়াতের অবস্থা সম্পর্কে কোনো খবর পাওয়া যাচ্ছিল না। সন্ধ্যায় ভারতীয় বিমানবাহিনীর পক্ষ থেকে বিপিন রাওয়াতসহ ১৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়।

এত দ্রুত সময়ের মধ্যে হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় আশ্চর্য হন এয়ার চিফ মার্শাল ফালি এইচ মেজর। এনডিটিভিকে তিনি বলেন, ‘সুলুর থেকে ওয়েলিংটন ২০ থেকে ২৫ মিনিটের পথ। এত দ্রুত সময়ের মধ্যে কী গড়বড় হলো, তা ধারণা করা কঠিন।’

সামরিক বাহিনীর অন্য কর্মকর্তাদের মধ্যেও এ নিয়ে দ্বিধাদ্বন্দ্ব কাজ করছে। কারণ, ভারতের প্রতিরক্ষাপ্রধান বিপিন রাওয়াতকে যে হেলিকপ্টারটি বহন করেছিল, সেটি ভারতীয় বিমানবাহিনীর অন্যতম নির্ভরযোগ্য হেলিকপ্টার। শুধু সামরিক কর্মকর্তা নয়, দেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এমআই-১৭ভি৫ হেলিকপ্টার ব্যবহার করে থাকেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন