default-image

বিধানসভা নির্বাচনের প্রচারের অংশ হিসেবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আজ সোমবার দুপুরে কলকাতায় পৌঁছানোর কথা। তিনি দক্ষিণেশ্বরের সম্প্রসারিত মেট্রোরেল অংশের উদ্বোধন করবেন।

আগামী এপ্রিলে পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন শুরু হচ্ছে। মোদির আসামের লখিমপুরে নির্বাচনী প্রচারে অংশ নেওয়ার কথা। বিকেলে তাঁর কলকাতা পৌঁছানোর কথা। এরপর তিনি বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে পশ্চিমবঙ্গের চুঁচুড়া জেলার হুগলির সাহাগঞ্জের ডানলপের কারখানার ময়দানে যাবেন।

বিজ্ঞাপন

সাহাগঞ্জের ডানলপের কারখানার ময়দানে রাজনৈতিক সভা শেষে মোদি ভার্চ্যুয়ালি নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর মেট্রোরেলের সম্প্রসারিত অংশ উদ্বোধন করবেন।

কলকাতার ঐতিহ্যবাহী মেট্রোরেলের যাত্রা শুরু হয়েছিল দমদম স্টেশন থেকে টালিগঞ্জ পর্যন্ত। মেট্রোরেলটি সম্প্রসারিত হয়েছে দমদম থেকে নোয়াপাড়া আর টালিগঞ্জ থেকে কবি সুভাষ স্টেশন পর্যন্ত। সেটি নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত আরও সম্প্রসারণ করা হয়েছে।

কলকাতায় প্রথম মেট্রোরেল চালু হয় ১৯৮৪ সালে। ১৯৮৪ সালে মেট্রোরেলের পরিধি ছিল ধর্মতলা থেকে ভবানীপুর পর্যন্ত, অর্থাৎ ৩ দশিমক ৪ কিলোমিটার। এখন এর পরিধি বেড়ে হয়েছে ২৭ দশমিক ২২ কিলোমিটার।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন