default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত এক বছরে কম উপহার পাননি। চাদর থেকে শুরু করে চিত্রকর্ম, নানান উপহার পেয়েছেন তিনি। প্রধানমন্ত্রীর উপহার পাওয়া এই ২ হাজার ৭০০ সামগ্রী এবার নিলামে তোলা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গঙ্গা নদী পরিষ্কার করার যে প্রকল্প কেন্দ্রীয় সরকার হাতে নিয়েছে, তাতে অর্থায়ন করার জন্যই মোদির পাওয়া এই উপহারগুলো নিলামে তোলা হচ্ছে। আজ শনিবার থেকে এই নিলাম প্রক্রিয়া শুরু হচ্ছে।

ভারতের কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রী প্রহ্লাদ সিং প্যাটেল দিল্লির ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে এই নিলামের উদ্বোধন করেছেন। অক্টোবরের ৩ তারিখ পর্যন্ত www.pmmementos.gov.in ওয়েবসাইটে চলবে এই নিলাম।

অনলাইনের পাশাপাশি সরাসরি উপস্থিত হয়েও এসব উপহারসামগ্রী কিনে নিতে পারবেন আগ্রহী ক্রেতারা। তবে সে ক্ষেত্রে সবগুলো উপহার কেনার সুযোগ পাবেন না তাঁরা। প্রহ্লাদ সিং প্যাটেল জানিয়েছেন, ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে ‘স্মৃতি চিহ্ন’ নামের এক প্রদর্শনীতে নিলামের জন্য ৫০০টির মতো উপহারসামগ্রী রাখা হবে। প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত নিলামের মাধ্যমে এগুলো কিনতে পারবেন আগ্রহীরা।

প্রহ্লাদ সিং প্যাটেল বলেছেন, ‘প্রদর্শনীর সামগ্রীগুলো প্রতি সপ্তাহে বদলে দেওয়া হবে। সামগ্রীগুলোর মধ্যে চিত্রকর্ম, স্মারক, ভাস্কর্য, চাদর, পাগড়ি, ঐতিহ্যবাহী বাদ্যযন্ত্র থেকে শুরু করে নানা ধরনের জিনিস আছে।’ নিলামে তোলা উপহারসামগ্রীগুলোর সর্বনিম্ন মূল্য ধরা হয়েছে ২০০ রুপি। আর সর্বোচ্চ মূল্য ধরা হয়েছে আড়াই লাখ রুপি।

দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাধারণ মানুষকে এই নিলামে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। এক টুইট বার্তায় তিনি বলেছেন, ‘গত এক বছরে আমি যেসব উপহারসামগ্রী পেয়েছি, সেগুলো ৩ অক্টোবর পর্যন্ত নিলামে তোলা হচ্ছে। দিল্লিতে ইন্ডিয়া গেটের কাছে ন্যাশনাল গ্যালারি অব মডার্ন আর্টে প্রদর্শনী করা হবে।’

নিলামে সর্বোচ্চ দামে স্মারক কেনা ২০ জনকে ধন্যবাদ জানিয়ে চিঠি দেওয়া হবে বলেও জানিয়েছেন প্রহ্লাদ সিং প্যাটেল। এর আগে এ বছরের জানুয়ারিতেও এমন নিলামের আয়োজন করা হয়েছিল।

বিজ্ঞাপন
মন্তব্য করুন