default-image

ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় আজ মঙ্গলবার দুপুরের মধ্যে আসছে কোভিশিল্ড টিকা। মহারাষ্ট্রের পুনে থেকে বিশেষ বিমানে এটি কলকাতায় আসছে। প্রথম দফায় ৬ লাখ ৮৯ হাজার জনকে টিকা দেওয়া যাবে।

টিকার একটি অংশ কলকাতার বাগবাজারের কেন্দ্রীয় মেডিকেল স্টোরে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে বিভিন্ন জেলার ৯৪১টি কোল্ড চেন পয়েন্টে তা পাঠানো হবে। অন্য অংশটি নেওয়া হবে কলকাতার হেস্টিংসে অবস্থিত কেন্দ্রীয় সরকারের মেডিকেল স্টোর্সে। সেখান থেকে এই টিকা পাঠানো হবে আসাম, নাগাল্যান্ড, মণিপুর, মেঘালয়সহ উত্তর–পূর্বের অন্যান্য রাজ্যে।

আগামী শনিবার থেকে কলকাতাসহ পশ্চিমবঙ্গে শুরু হয়ে যাবে টিকাকরণ কর্মসূচি। এতে রাজ্যের ৪৪ হাজার চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী যোগ দেবেন। সরকারি–বেসরকারি ৫ লাখ ৮০ হাজার চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীকে টিকাদান কর্মসূচির সঙ্গে যুক্ত করা হয়েছে। প্রথম দফায় ২ লাখ ৫০ হাজার পুলিশ, ১ লাখ ১২ হাজার পৌরকর্মীকে টিকাদানের আওতায় আনা হয়েছে।

বিজ্ঞাপন

টিকা দেওয়ার জন্য এই রাজ্যের ১ হাজার ৯২৮টি টিকাকেন্দ্রও প্রস্তুত রাখা হয়েছে।
সপ্তাহের সাত দিনই টিকা দেওয়া হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে এই টিকাদান। রাজ্যের সব মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতালসহ থানা পর্যায়ের স্বাস্থ্যকেন্দ্র, হাসপাতাল এবং গ্রামীণ হাসপাতালেও টিকা দেওয়া হবে।

পশ্চিমবঙ্গে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়েছেন ৬১২ জন। আর মারা গেছেন ১৬ জন। সুস্থ হয়েছেন ৯৩৯ জন। এখন গোটা রাজ্যে করোনা সংক্রমিত রোগী আছেন ৭ হাজার ৫৩৮ জন। সব মিলিয়ে এখন পর্যন্ত এই রাজ্যে মারা গেছেন ৯ হাজার ৯৫৭ জন। সংক্রমিত হয়েছেন ৫ লাখ ৬১ হাজার ৩২১ জন।

মন্তব্য করুন