default-image

পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচন ঘিরে গোটা রাজ্যে প্রচার-প্রচারণা জমে উঠেছে। নির্বাচনী রাজনীতির এই ডামাডোলে মধ্যে আগামীকাল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সফর করবেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২২ ফেব্রুয়ারি সফর করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৫ ফেব্রুয়ারি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। তাঁদের একের পর এক সফরে নির্বাচনী প্রচার আরও জোরালো হবে বলে ধারণা করা হচ্ছে।

অমিত শাহ কাল প্রথমে কলকাতায় আসবেন। এদিন বিকেলে তিনি দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপে বিজেপি আয়োজিত শেষ বা পঞ্চম পরিবর্তন যাত্রার উদ্বোধন করবেন। তার আগে তিনি দক্ষিণ ২৪ পরগনার গঙ্গাসাগরের কপিল মুনির আশ্রমে গিয়ে পূজা দেবেন। সেখান থেকে কাকদ্বীপে গিয়ে যোগ দেবেন জনসভা ও রোড শোতে।

অমিত শাহ চতুর্থ পরিবর্তন যাত্রারও সূচনা করেছিলেন। গত ১১ ফেব্রুয়ারি কোচবিহারের রাসলীলা ময়দান থেকে এই পরিবর্তন যাত্রার সূচনা করেন তিনি।

৬ ফেব্রুয়ারি নবদ্বীপ থেকে প্রথম পরিবর্তন যাত্রার সূচনা করেছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বীরভূমের তারাপীঠ ও ঝাড়গ্রামের লালগড় থেকে ৯ ফেব্রুয়ারি দ্বিতীয় ও তৃতীয় পরিবর্তন যাত্রারও সূচনা করেছিলেন তিনি।

বিজ্ঞাপন

২২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী মোদি কলকাতায় উপস্থিত হয়ে মেট্রোরেলের নোয়াপাড়া-দক্ষিণেশ্বর পর্যন্ত সম্প্রসারিত অংশের উদ্বোধন করবেন। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল জগদীপ ধনখড়কে। এই মেট্রোরেলের উদ্বোধন ছাড়াও একই দিন হুগলির চুঁচুয়ায় একটি নির্বাচনী জনসভায় যোগ দেওয়ার কথা রয়েছে মোদির।

সবশেষ ৭ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গ সফর করেছিলেন প্রধানমন্ত্রী মোদি। সেদিন তিনি পূর্ব মেদিনীপুরের হলদিয়া শিল্প শহর সফর করেন। তার আগে গত ২৩ জানুয়ারি নেতাজির ১২৫তম জন্মবার্ষিকীতে কলকাতার ভিক্টোরিয়া মেমোরিয়ালে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন মোদি।

২৫ ফেব্রুয়ারি বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও ফের পশ্চিমবঙ্গ সফর করবেন। এদিন নাড্ডার দক্ষিণবঙ্গে নির্বাচনী প্রচারসভায় যোগ দেওয়ার কথা রয়েছে।
পশ্চিমবঙ্গের রাজনৈতিক মহল বলছে, রাজ্যের রাজনীতি এখন উত্তাল। তৃণমূল, বিজেপি, কংগ্রেস ও বাম দলের মধ্যে কেউ বসে নেই। তারা সক্রিয়ভাবে মাঠে নেমে প্রচার-প্রচারণাকে তুঙ্গে নিয়ে গেছে। এমন প্রেক্ষাপটে মোদি, অমিত শাহ ও নাড্ডার আসন্ন পশ্চিমবঙ্গ সফর রাজনীতির মাঠে আরও উত্তাপ ছড়াবে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন