default-image

পশ্চিমবঙ্গ বিধানসভার শেষ দফা নির্বাচনের আগে আজ বুধবার তৃণমূল কংগ্রেস থেকে পদত্যাগ করলেন সাবেক মন্ত্রী উপেন বিশ্বাস। তিনি ছিলেন ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা সিবিআইয়ের অতিরিক্ত পরিচালক এবং পুলিশের একজন আইপিএস কর্মকর্তা।

কাল বৃহস্পতিবার বিধানসভার আট দফার নির্বাচনের শেষ দফার ভোট হবে। ভোটের ফল বেরোবে ২ মে। এর আগে উপেন বিশ্বাসের মতো সাবেক এক উচ্চপদস্থ কর্মকর্তার দলত্যাগে রাজনৈতিক মহলে সাড়া ফেলেছে।

২০০২ সালে তিনি সিবিআই থেকে অবসর নিয়ে রাজনীতিতে যোগ দেন। মমতার সঙ্গে ছিল তাঁর সখ্য। পশ্চিমবঙ্গে বাম শাসনবিরোধী আন্দোলনের সময় সিঙ্গুর ও নন্দীগ্রামে জমি অধিগ্রহণবিরোধী আন্দোলনে উপেন বিশ্বাস মমতার পাশে ছিলেন।

শুধু তা–ই নয়, ৯৫০ কোটি রুপির পশুখাদ্য কেলেঙ্কারি মামলায় সিবিআইয়ের তৎকালীন এই কর্মকর্তাই গ্রেপ্তার করেছিলেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে।

বিজ্ঞাপন

বামফ্রন্ট সরকারের পতনের পর ২০১১ সালে রাজ্য বিধানসভা নির্বাচনে উত্তর ২৪ পরগনার বাগদা কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জয়লাভ করেন উপেন বিশ্বাস। এরপর মমতা তাঁকে রাজ্যের অনগ্রসর কল্যাণ দপ্তরের মন্ত্রী করেন। ২০১৬ সালেও উপেন বিশ্বাস বিধানসভা নির্বাচনে মনোনয়ন পেলেও হেরে যান। এরপর অবশ্য মমতা উপেন বিশ্বাসকে ছাড়েননি। তাঁকে বড় গলায় উপেনদা বলে সম্বোধন করতেন।

মন্ত্রীত্ব যাওয়ার পর মমতা উপেন বিশ্বাসকে একজন মন্ত্রীর মর্যাদা দিয়ে তাঁকে এসসি/এসটি ফিন্যান্স করপোরেশনের চেয়ারম্যান করেন। সেই উপেন বিশ্বাস আজ তৃণমূলের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছেদ করে দলের প্রাথমিক সদস্য পদ ছাড়লেন। ছাড়লেন তৃণমূল কংগ্রেসের কোর কমিটির সদস্যপদ এবং রাজ্যসরকারের দেওয়া সিবিআইয়ের পরামর্শদাতার পদও। আজ সকালেই তিনি তাঁর এই পদত্যাগ করার চিঠি পাঠিয়ে দেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সভাপতি সাংসদ সুব্রত বক্সীর কাছে।

উপেন বিশ্বাসের জন্ম বাংলাদেশের যশোরে ১৯৪২ সালে।

হঠাৎ উপেন বিশ্বাসের এ পদত্যাগে অবাক হয়ে যায় রাজ্যের রাজনৈতিক দলের নেতারা। তাঁরা প্রশ্ন তুলেছেন, তবে কি উপেন বিশ্বাস এবার বিজেপিতে যোগ দিতে যাচ্ছেন? তবে এ কথা ঠিক যে সাম্প্রতিককালে উপেন বিশ্বাস তৃণমূলের সঙ্গে দূরত্ব বজায় রাখতেন। পদত্যাগ করে উপেন বিশ্বাস অবশ্য বলেছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সুসম্পর্ক রয়েছে। তবুও রাজনীতিকেরা মনে করছেন, শেষ দফা নির্বাচনের প্রাক্কালে উপেন বিশ্বাসের দলত্যাগ তৃণমূলে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করবে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন