default-image

ভারতের প্রজাতন্ত্র দিবসে কৃষকেরা ট্রাক্টর নিয়ে র‍্যালি করেছিলেন দেশটির রাজধানী নয়াদিল্লিতে। এই র‍্যালি কেন্দ্র বেশ হাঙ্গামা হয়েছে। এ নিয়ে আজ রোববার কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ বছরের প্রথম ‘মান কি বাত’ অনুষ্ঠানে তিনি বলেন, প্রজাতন্ত্র দিবসের বিক্ষোভে জাতীয় পতাকার অবমাননায় মর্মাহত ভারত।

প্রধানমন্ত্রী মোদির ‘মান কি বাত’ অনুষ্ঠানটি প্রচারিত হয় রেডিওতে। আজ প্রচারিত হয়েছে এই অনুষ্ঠানের ৭৩তম পর্ব। অনুষ্ঠানে করোনাভাইরাসের টিকা কার্যক্রম নিয়েও কথা বলেন তিনি। তিনি বলেন, ভারত শুধু বিশ্বের সবচেয়ে বড় টিকা কার্যক্রমই চালাচ্ছে না। সবচেয়ে দ্রুত করোনার টিকার কার্যক্রমও তাঁর দেশেরটি।

বিজ্ঞাপন

২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবসে বিক্ষোভের পর থেকে সরকার চড়াও হয়েছে কৃষকদের ওপর। কৃষকদের দাবি, যে তিন কৃষি আইন পাস করা হয়েছে, তা বাতিল করা হোক। এই দাবিতে অনড় তাঁরা। কিন্তু সরকারও তাদের সিদ্ধান্ত থেকে পিছু হটছে না। ফলে কৃষক বিক্ষোভের কারণে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছে, তা নিরসন হচ্ছে না।

উল্টো কৃষকনেতার বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়েছে। আর সরকারের এমন পদক্ষেপের কারণে বিরোধী দলগুলো একাট্টা হয়েছে। তারা রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের ভাষণ বর্জনের ঘোষণা দিয়েছে। কিন্তু সরকার যে এখনো নমনীয় অবস্থান নেয়নি, তা স্পষ্ট মোদির বক্তব্যে।

অনুষ্ঠানে মোদি বলেন, কৃষিব্যবস্থার আধুনিকায়নে সরকার প্রতিশ্রুতিবদ্ধ। এ জন্য তার সরকার অনেক পদক্ষেপ নিচ্ছে। সরকার এই চেষ্টা চালিয়ে যাবে বলেও মন্তব৵ করেছেন তিনি।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন