default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করেছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মঙ্গলবার দুই নেতার মধ্যে এই ফোনালাপ হয় বলে ভারতের এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়।

বাইডেন ফোন করলে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ার জন্য তাঁকে আবার অভিনন্দন জানান মোদি। তিনি একই সঙ্গে নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসকেও অভিনন্দন জানান। মোদি বলেন, কমলার সাফল্য ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের জন্য একটা গর্বের বিষয়।

৩ নভেম্বরের নির্বাচনের পর বাইডেনকে জয়ী ঘোষণা করা হলে তখনই তাঁকে প্রথম দফায় অভিনন্দন জানিয়েছিলেন মোদি। তিনি তখন কমলাকেও অভিনন্দন জানিয়েছিলেন।

বিজ্ঞাপন

বাইডেনের সঙ্গে গতকালের ফোনালাপ নিয়ে মোদি টুইট করেছেন। তিনি বলেছেন, বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছেন। তাঁকে অভিনন্দন জানিয়েছেন।

টুইটে মোদি বলেন, তিনি ও বাইডেন ভারত-যুক্তরাষ্ট্র কৌশলগত অংশীদারত্বের প্রতি তাঁদের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন। তাঁরা দুই দেশের স্বার্থসংশ্লিষ্ট অগ্রাধিকার ও উদ্বেগ নিয়ে আলোচনা করেছেন। আলোচিত বিষয়ের মধ্যে ছিল—করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন, ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সহযোগিতা প্রভৃতি।

ফোনালাপে বাইডেন জানিয়েছেন, তিনি করোনা মহামারিসহ দুই দেশ একই ধরনের যেসব বৈশ্বিক চ্যালেঞ্জের মুখোমুখি, তা নিয়ে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চান।

মোদি জানিয়েছেন, অভিনন্দন জানানোয় তাঁকে ধন্যবাদ দিয়েছেন বাইডেন। একই সঙ্গে ভারত-যুক্তরাষ্ট্রের মধ্যকার কৌশলগত সম্পর্ক আরও জোরদার ও সম্প্রসারিত করার আগ্রহ প্রকাশ করেছেন বাইডেন।

মন্তব্য পড়ুন 0