default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে স্থানীয় সময় গতকাল সোমবার টেলিফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এর এক দিন আগে যুক্তরাষ্ট্র টিকার কাঁচামাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। খবর এনডিটিভির।

আলোচনার পরে মোদি টুইটে জানান, বাইডেনের সঙ্গে তাঁর ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাঁরা দুই দেশের করোনা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। তিনি ভারতকে সহায়তার আশ্বাস দেওয়ায় বাইডেনকে ধন্যবাদ জানান।

আগামী কয়েক দিনের মধ্যে ভারতে জরুরিভাবে চিকিৎসাসামগ্রী পাঠানো হবে বলে মার্কিন সেনা সদর দপ্তর পেন্টাগন জানিয়েছে। এসবের মধ্যে রয়েছে অক্সিজেন যন্ত্র, র‍্যাপিড টেস্ট কিট ও ব্যক্তিগত সুরক্ষাসামগ্রী।

বিজ্ঞাপন

তীব্র সমালোচনার মুখে অবশেষে করোনাভাইরাসের টিকা রপ্তানি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রাথমিকভাবে দেশটি অ্যাস্ট্রাজেনেকার ছয় কোটি ডোজ টিকা রপ্তানি করবে। গতকাল সোমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের করোনা প্রতিরোধ টিমের জ্যেষ্ঠ উপদেষ্টা অ্যান্ডি স্লাভিট এ তথ্য জানিয়েছেন।

মার্কিন নাগরিকদের টিকাদান নিশ্চিত করতে অতিরিক্ত টিকা মজুতের কারণে সমালোচনার মুখে পড়েছে বাইডেন প্রশাসন। কারণ, অন্য অনেক দেশে টিকার জন্য হাহাকার চলছে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন