default-image

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার করোনা সামাল দিতে হিমশিম খাচ্ছে। করোনা ঠেকাতে কাল বৃহস্পতিবার পশ্চিমবঙ্গজুড়ে ফের লকডাউন হচ্ছে। এই লকডাউন সপ্তাহে দুদিন চলবে। এ সপ্তাহের লকডাউন বৃহস্পতি ও শনিবার।

৩১ আগস্ট পর্যন্ত রাজ্যে প্রতি সপ্তাহে দুদিন করে চলবে এই লকডাউন। সপ্তাহের কোন কোন দিন লকডাউন হবে, তা আগে জানিয়ে দেবে রাজ্য সরকার।লকডাউন চলবে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত। যদিও রাত থেকে ভোর পর্যন্ত কার্যত কারফিউ জারি রয়েছে।
লকডাউনে চলবে না কোনো যানবাহন। খুলবে না অফিস-আদালত-ব্যাংক। থাকবে বন্ধ দোকানপাট। তবে অত্যাবশ্যকীয় পরিষেবা খোলা থাকবে। খোলা থাকবে ওষুধের দোকান। তবে এই লকডাউনের আওতায় থাকবে না সংবাদমাধ্যম।

পশ্চিমবঙ্গ সরকার প্রথম রাজ্যে তৈরি করেছে প্লাজমা ব্যাংক। ব্যাংকে করোনাজয়ীদের প্লাজমা দানের আহ্বান জানিয়েছে রাজ্যের স্বাস্থ্য ও পরিবারকল্যাণ দপ্তর। এ নিয়ে সংবাদমাধ্যমে বিজ্ঞাপনও দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের বিভিন্ন জেলায় করোনাজয়ী যোদ্ধাদের নিয়ে গড়েছে নতুন একটি দল। এই যোদ্ধারা করোনা রোগীদের সেবায় নিজেদের নিয়োগ করবেন। এই যোদ্ধাদের প্রতিদিন ৫০০ রুপি হারে মাসে ১৫ হাজার রুপি সম্মানী দেবে রাজ্য সরকার।

রাজ্য সরকার পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় করোনার গুচ্ছ সংক্রমণের কথা বললেও তা মেনে নেয়নি কেন্দ্রীয় সরকার।

সর্বশেষ ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আরও ২ হাজার ২৬১ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৩৫ জন। এই নিয়ে রাজ্যে মোট সংক্রমিত হলেন ৪৭ হাজার ৩০ জন। মারা গেলেন ১ হাজার ১৮২ জন।

গতকাল রাজ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ হাজার ৬১৭ জন। সব মিলিয়ে রাজ্যে সুস্থ হয়েছেন ২৮ হাজার ৩৫ জন।
করোনার নমুনা পরীক্ষা আরও দ্রুত করার জন্য পশ্চিমবঙ্গে শিগগিরই আসছে ৮টি সুইডিশ যন্ত্র। প্রতিটি যন্ত্রে ৫-৬ ঘণ্টায় ১২ হাজার করোনার নমুনা পরীক্ষা করা যাবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0