বিজ্ঞাপন
বিজ্ঞাপন

এদিকে এখন পর্যন্ত ভারতে মোট ২ হাজার ৬৩০ জনের অমিক্রন শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে একজনের। অমিক্রনে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ ৭৯৭ জন মহারাষ্ট্রের। ৪৬৫ জনের অমিক্রন নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দিল্লি।

এক সপ্তাহে পাকিস্তানে দ্বিগুণ সংক্রমণ

পাকিস্তানে সংক্রমণের হার দ্বিগুণ হয়েছে এক সপ্তাহের ব্যবধানে। এ ছাড়া গত ১৬ অক্টোবরের পর সংক্রমণের রেকর্ড হয়েছে গতকাল বুধবার। অমিক্রনের সংক্রমণ বাড়ায় এ নিয়ে সতর্কবার্তা উচ্চারণ করেছেন পরিকল্পনা ও উন্নয়নবিষয়ক মন্ত্রী আসাদ ওমর। জনসাধারণকে সতর্কতামূলক পদক্ষেপ নিতে আহ্বান জানিয়েছেন তিনি।
পাকিস্তানের ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশনস সেন্টারের (এনসিওসি) দেওয়া তথ্য অনুসারে, আজ ৮৯৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন। করোনার সার্বক্ষণিক তথ্য সরবরাহকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারসের দেওয়া তথ্য অনুসারে, এর আগে গত বছরের ১৬ অক্টোবর আক্রান্ত হয়েছিলেন ৮৯৩ জন এবং ১৭ অক্টোবর আক্রান্ত হয়েছিলেন ৭২০ জন।

ফ্রান্সে এক দিনে করোনা শনাক্তের রেকর্ড

এএফপির খবরে বলা হয়েছে, ফ্রান্সে শেষ ২৪ ঘণ্টায় করোনা শনাক্তে রেকর্ড হয়েছে। দেশটিতে গতকাল বুধবার নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৩২ হাজারের বেশি মানুষ। এই প্রথম ফ্রান্সে এক দিনে শনাক্ত তিন লাখ ছাড়াল। সর্বশেষ গত মঙ্গলবার এক দিনে ২ লাখ ৭১ হাজার ৬৮৬ জন শনাক্তের রেকর্ড হয়।

করোনা পরিস্থিতি সামাল দিতে ফ্রান্সে নতুন করে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। সরকারি ঘোষণা অনুযায়ী, এখন থেকে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীরা সপ্তাহে কমপক্ষে তিন দিন বাসায় থেকে কাজ করবেন। এ ছাড়া বড় জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে করোনা প্রথম শনাক্তের পর এখন পর্যন্ত কমপক্ষে ৫৪ লাখ ৬৩ হাজার ৯৭০ জনের মৃত্যু হয়েছে। আজ এএফপির হিসাব বলছে, এর মধ্যে সর্বোচ্চ ৮ লাখ ৩২ হাজার ১৪৮ জনের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। এর পরেই ৬ লাখ ১৯ হাজার ৫১৩ জনের মৃত্যু নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। করোনায় আক্রান্ত হয়ে ভারত ও রাশিয়ায় যথাক্রমে ৪ লাখ ৮২ হাজার ৮৭৬ ও ৩ লাখ ১৩ হাজার ৮১৭ জনের মৃত্যু হয়েছে। তবে সব হিসাব-নিকাশের বাইরে করোনায় মৃত্যুর প্রকৃত সংখ্যা দুই থেকে তিন গুণ বেশি হতে পারে বলে শঙ্কার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন