default-image

ভারতে কৃষকদের চলমান আন্দোলনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গুরু নানকের জন্মবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার এক অনলাইন আলোচনায় অংশ নিয়ে ট্রুডো তাঁর এই উদ্বেগের কথা প্রকাশ করেন। কানাডার এক এমপি এই অনলাইন আলোচনার আয়োজন করেন।

ভারতে কৃষক আন্দোলন নিয়ে এই প্রথম কোনো বিশ্বনেতা মন্তব্য করলেন।

বিজ্ঞাপন

আন্দোলনরত ভারতীয় কৃষকদের পক্ষে ট্রুডো তাঁর মত প্রকাশ করেন।

ট্রুডো বলেন, ভারত থেকে কৃষকদের প্রতিবাদের খবর আসছে। পরিস্থিতিকে উদ্বেগজনক হিসেবে বর্ণনা করেন কানাডার প্রধানমন্ত্রী।

কানাডা সব সময় শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকার রক্ষার পক্ষে থাকবে বলে উল্লেখ করেন ট্রুডো।

কানাডার প্রধানমন্ত্রী জানান, আলোচনার গুরুত্বের বিষয়ে তাঁরা বিশ্বাসী। তিনি তাঁর উদ্বেগের কথা ইতিমধ্যে ভারত সরকারকে জানিয়ে দিয়েছেন।

কৃষক আন্দোলন নিয়ে ট্রুডোর মন্তব্যের ব্যাপারে ভারত সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া জানানো হয়নি। তবে শিবসেনার এক নেতা বলেছেন, কৃষক আন্দোলন ভারতের অভ্যন্তরীণ বিষয়।

কৃষক আইনের বিরুদ্ধে ভারতের হাজারো কৃষক রাজপথে নেমে বিক্ষোভ দেখাচ্ছেন।

সম্প্রতি ভারতীয় পার্লামেন্টের বাদল অধিবেশনে প্রায় বিনা আলোচনায় পাস করা হয় কৃষিসংক্রান্ত তিনটি বিতর্কিত বিল। সেই থেকে রাজ্যে রাজ্যে কৃষক অসন্তোষের জন্ম।

কৃষক আন্দোলন সবচেয়ে বেশি সাড়া ফেলে পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের পশ্চিমাঞ্চলে। আইন প্রত্যাহারের দাবিতে শুরু হয় রেল ও সড়ক অবরোধ। এতেও কাজ না হওয়ায় সারা দেশের অধিকাংশ কৃষক সংগঠন ‘দিল্লি চলো’ অভিযানের ডাক দেয়। কৃষক বিক্ষোভের জেরে ভারতের রাজধানী নয়াদিল্লি কার্যত অবরুদ্ধ হতে চলছে।

বিজ্ঞাপন
মন্তব্য করুন