ভারতে জানুয়ারিতে টিকা দেওয়া শুরু হতে পারে: স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন
ছবি: টুইটার

ভারত আগামী জানুয়ারি মাসে দেশটির লোকজনকে করোনার টিকা দেওয়া শুরু করতে পারে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন এ কথা জানিয়েছেন।

আজ সোমবার এনডিটিভি অনলাইন জানায়, বার্তা সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে করোনার টিকা নিয়ে ওই আশার কথা বলেন হর্ষ বর্ধন। তিনি উল্লেখ করেন, করোনার টিকার ক্ষেত্রে ভারত সরকার নিরাপত্তা ও কার্যকারিতাকে গুরুত্ব দিচ্ছে।

হর্ষ বর্ধন বলেন, তিনি ব্যক্তিগতভাবে মনে করেন, জানুয়ারির যেকোনো সময়, যেকোনো সপ্তাহে তাঁরা করোনার টিকা দেওয়া শুরু করার মতো পর্যায়ে থাকতে পারেন।

হর্ষ বর্ধনের আগে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য কর্মকর্তারা নাম প্রকাশ না করে জানিয়েছিলেন, ভারত আগামী জানুয়ারি মাসে করোনার টিকা দেওয়া শুরুর পরিকল্পনা নিয়েছে। জরুরি ব্যবহারের জন্য করোনার কিছু টিকা আগামী কয়েক সপ্তাহের মধ্যে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে অনুমোদন পেতে পারে।

ভারতের স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে যেসব আবেদন এসেছে, তা বিচার-বিশ্লেষণ করছে সরকারের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা।

হর্ষ বর্ধন বলেন, করোনার টিকা ও গবেষণার ক্ষেত্রে ভারত কোনো দেশের চেয়ে কম নয়। তাঁদের অগ্রাধিকার হলো টিকার নিরাপত্তা ও কার্যকারিতা। এ বিষয়ে তাঁরা কোনো ছাড় দিতে চান না। নিয়ন্ত্রক সংস্থা অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিষয়টি বিশ্লেষণ করছে।

ভারতে করোনার টিকা জরুরি ব্যবহারের অনুমোদন চেয়ে অন্তত তিনটি কোম্পানি দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করেছে বলে খবর বেরিয়েছে। এই তিন কোম্পানি হলো ভারত বায়োটেক, সেরাম ইনস্টিটিউট ও ফাইজার। এ ছাড়া ভারতে কয়েকটি টিকা পরীক্ষার পর্যায়ে রয়েছে।