ভারতে পুরোহিতকে পুড়িয়ে হত্যা

প্রতীকী ছবি

ভারতের রাজস্থানে অগ্নিদগ্ধ হয়ে একজন পুরোহিতের মৃত্যু হয়েছে। মৃত্যুর আগে তিনি পুলিশকে বলে গেছেন, জমি নিয়ে বিরোধের জের ধরে একদল দুর্বৃত্ত তাঁর গায়ে আগুন ধরিয়ে দেয়।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, রাজস্থানের রাজধানী জয়পুর থেকে ১৭৭ কিলোমিটার দূরে কারাউলি জেলায় এই ঘটনা ঘটেছে। বাবু লাল বৈষ্ণব নামের ওই পুরোহিতের নিয়ন্ত্রণে ছিল ১৩ বিঘা জমি। এই জমি আসলে গ্রামের রাধাকৃষ্ণ মন্দির ট্রাস্টের। আয়ের উৎস হিসেবে প্রধান পুরোহিত বাবু লালকে তা দেওয়া হয়েছিল। মন্দির ট্রাস্টের জমি সাধারণত মন্দিরের তত্ত্বাবধায়ক পুরোহিতদের দেওয়া হয়। বিনিময়ে তাঁরা গ্রামের মন্দিরগুলোতে পূজা অর্চনা ও অন্যান্য ধর্মীয় আচার পরিচালনা করে থাকেন।

পুরোহিত বাবু লাল সেই জমিতে নিজের জন্য ঘর তুলতে চেয়েছিলেন। জায়গাটার কাছেই একটা ছোট টিলা। ঘর নির্মাণের জন্য সেটি কেটে সমান করতে হয়েছে। গ্রামের অপর একটি পক্ষ ওই জমির মালিকানার দাবিদার। তারা ঘর নির্মাণের বিরোধিতা শুরু করে। গ্রামে এ নিয়ে সালিস হলে মাতবররা রায় পুরোহিতের পক্ষে দেন। এরপর তিনি ঘর নির্মাণের কাজ এগিয়ে নিচ্ছিলেন। তখন প্রতিপক্ষের লোকজনও টিলা কেটে সমান করা জায়গায় ঘর তুলতে শুরু করে। এ নিয়ে বাগ্‌বিতণ্ডার জেরেও পুরোহিতের ওপরে হামলা চালায়।

মৃত্যুর আগে পুরোহিতের দেওয়া বক্তব্য রেকর্ড করেছে পুলিশ। তাতে তিনি বলেছেন, তিনি যে ঘরে শুয়ে ছিলেন, তাতে বুধবার পেট্রল ঢেলে আগুন ধরিয়ে দেয় ছয় ব্যক্তি। একই সঙ্গে তাঁর গায়েও একইভাবে আগুন ধরিয়ে দেওয়া হয়।
অগ্নিদগ্ধ পুরোহিতকে গুরুতর অবস্থায় উদ্ধার করে জয়পুরের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার সন্ধ্যায় তিনি মারা যান। জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা হারজি লাল যাদব বলেন, এ ঘটনায় মামলা হয়েছে। প্রধান অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ।