মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী উত্তর-পূর্ব ভারতের সৈনিকদের সম্মান আসামে

আনোয়ার হোসেনের তোলা এই ছবিটি হয়ে উঠেছে আমাদের মহান মুক্তিযুদ্ধ ও বিজয়ের প্রতীক। ১৯৭১–এ এটি তোলা হয়েছিল ঢাকার দোহারের একটি গ্রাম থেকে

উত্তর-পূর্ব ভারতে সেনাবাহিনীর যেসব সদস্য ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন, ২৩ এপ্রিল আসাম সরকার তাঁদের সম্মাননা জানাবে। আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা এ কথা জানিয়ে বলেন, ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং প্রধান অতিথি হিসেবে সম্মাননা প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। সেনাবাহিনীর সদস্যদের পুরস্কৃত করা হবে।

বিশ্বশর্মা বলেন, ১৯৭১ সালের যুদ্ধে মুক্তিবাহিনীর স্বাধীনতা সংগ্রামীদের প্রশিক্ষণ দেওয়ার পাশাপাশি পাকিস্তানের বাহিনীর বিরুদ্ধে উত্তর-পূর্ব ভারতের অনেকেই লড়াই করেছেন। কিন্তু এদের কথা খুব একটা শোনা যায় না। তাই বিষয়টিকে জনসমক্ষে আনা দরকার। কাদের সম্মান জানানো হবে এবং তাঁরা কি করেছিলেন, সে সম্পর্কে অবশ্য এখনো কিছু জানানো হয়নি।

২০২১ সালে নির্বাচনে জিতে আসার আগে এবং পরে হিমন্ত বিশ্বশর্মা বারবারই আসামে বসবাসকারী বাঙালি মুসলমান সম্প্রদায়ের মানুষদের সম্পর্কে কটূক্তি করেছেন। তারপরে আসাম সরকারের এ আয়োজন সেখানকার বাঙালি মুসলমান সমাজের অনেককেই বিস্মিত করেছে।