default-image

ভারতের মুম্বাইয়ের আরে অঞ্চলের প্রায় আট শ একর জায়গা সংরক্ষিত বন হিসেবে ঘোষণা করা হয়েছে। রোববার মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই ঘোষণা দেন বলে এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে। একই সঙ্গে ওই এলাকায় মেট্রোরেলের ট্রেন রাখার জায়গা তৈরির কাজও বন্ধ করে দেওয়ার ঘোষণা দেন তিনি।  

বিজ্ঞাপন

নতুন করে ঘোষিত সংরক্ষিত এই বনাঞ্চলের জায়গায় মেট্রোরেল প্রকল্পের জন্য ট্রেন রাখার জায়গা নির্মাণ করা হচ্ছিল। এই নির্মাণকাজের বিরোধিতা করে গত বছরের সেপ্টেম্বর-অক্টোবরের দিকে আন্দোলনে নামেন পরিবেশবাদীরা। সেসময় বিজেপি শাসিত মহারাষ্ট্র সরকারের সঙ্গে পরিবেশবাদীদের সম্পর্ক তিক্ত হতে শুরু করে।
এ দিকে উদ্ধব ঠাকরে তাঁর ঘোষণায় জানান, মেট্রোরেল প্রকল্পের জন্য ট্রেন রাখার জায়গা অন্যত্র সরিয়ে নেওয়া হবে। এটি নির্মাণের জন্য দুই হাজার সাত শটি গাছ কাটার কথা উঠলে এর বিরোধিতা করে আন্দোলনে নামেন পরিবেশবাদীরা।

উদ্ধব ঠাকরে বলেন, ‘ট্রেন রাখার জায়গা নির্মাণ নিয়ে অস্থিরতা কাটল। আরের জীববৈচিত্র্য রক্ষা করার প্রয়োজন আছে। আমাদের শহরের মধ্যেই আট শ একর বন রয়েছে। মুম্বাই প্রাকৃতিকভাবেই বন দিয়ে আচ্ছাদিত।’ এ সময় তিনি গত বছর গাছ কাটার বিরোধিতা করে যাঁরা আন্দোলন করেছেন, তাঁদের বিরুদ্ধে হওয়া সব মামলা তুলে নেওয়ার ইঙ্গিত দেন।
পরিবেশমন্ত্রী আদিত্য ঠাকরে আন্দোলনকারীদের পক্ষ নিয়ে গাছ বাঁচানোর প্রচারে অংশ নিয়েছিলেন। গত মাসে এক বিবৃতিতে তিনি বলেছিলেন, বিশ্বের ভবিষ্যৎ ও আদিবাসী সম্প্রদায়ের কথা ভেবেই আন্দোলনকারীরা লড়াই করছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0