বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পূর্ব মেদিনীপুর পরিদর্শনের আগে প্রধানমন্ত্রী মোদি পশ্চিমবঙ্গের কলাইকুন্ডায় ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে আয়োজিত এক পর্যালোচনা বৈঠকে যোগ দেন। এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকার কথা ছিল। সকালে ঘূর্ণিঝড়কবলিত এলাকা সাগর থানায় গিয়ে এক প্রশাসনিক বৈঠকে যোগ দিয়ে মমতা ঘোষণা দেন, তিনি প্রধানমন্ত্রীর বৈঠকে যোগ দিতে পারছেন না। তবে দেখা করার জন্য প্রধানমন্ত্রীর কাছে ১৫ মিনিট সময় চেয়ে নিয়েছেন।

রাজ্যের সংবাদমাধ্যমগুলোতে প্রকাশ পায়, বৈঠকে আমন্ত্রিত অতিথিদের তালিকায় পশ্চিমবঙ্গ বিধানসভার বিরোধীদলীয় নেতা ও নির্বাচনে মমতার প্রধান প্রতিপক্ষ বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর নাম থাকায় বিষয়টি মেনে নিতে পারেননি তৃণমূল নেত্রী। শুভেন্দু একসময় মমতার ডান হাত হিসেবে পরিচিত ছিলেন এবং মন্ত্রিত্ব ছেড়েই এবারের বিধানসভা নির্বাচনের আগে তিনি তৃণমূল থেকে বিজেপিতে যোগ দেন। নির্বাচনে নন্দীগ্রাম আসনে মমতার বিরুদ্ধে লড়ে জয়ীও হন শুভেন্দু।

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওডিশা ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত এলাকা পরিদর্শন করে দুপুরে কলাইকুন্ডায় আসেন। সেখানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়, কেন্দ্রীয় মন্ত্রী দেবশ্রী চৌধুরীসহ অন্য কর্মকর্তা ও নেতারা। বৈঠকে যোগ না দিলেও মোদির সঙ্গে দেখা করে যান মমতা। তিনি মোদির হাতে তুলে দেন ঘূর্ণিঝড় ইয়াসের আঘাতে ক্ষয়ক্ষতির তালিকাসহ দাবিদাওয়া ও অর্থ বরাদ্দের জন্য কাগজপত্র।

প্রধানমন্ত্রী মোদিকে মমতা বলেছেন, এবারের ঘূর্ণিঝড়ে রাজ্যে ২০ হাজার কোটি রুপির সম্পদের ক্ষতি হয়েছে। তিনি দিঘার উন্নয়নের জন্য ১০ হাজার কোটি রুপি এবং সুন্দরবনের উন্নয়নের জন্য আরও ১০ হাজার রুপির প্রকল্পের দুটি প্রস্তাব দেন।

মোদির সঙ্গে দেখা করেই মমতা চলে যান দিঘাতে। সেখানে তিনি যোগ দেন প্রশাসনিক বৈঠকে। দিঘার উন্নয়নের জন্য রাজ্যের মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়কে দিঘা উন্নয়ন পর্ষদের প্রধান করে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেন। এই কমিটি দিঘার উন্নয়নে কাজ করবে। মুখ্যমন্ত্রী মমতা আজ দিঘাতে রাত কাটাবেন।

সকাল থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা হেলিকপ্টারে পরিদর্শন করেন। এরপর তিনি হিঙ্গলগঞ্জ ও গঙ্গা সাগরে বৈঠক করেন। ঘুরে দেখেন সন্দেশখালী, ভাঙর, নামখানা, পাথর প্রতিমার বিধ্বস্ত এলাকা। সেখানে দুর্গত এলাকার মানুষের সঙ্গে কথা বলেন। অন্যদিকে কলাইকুন্ডায় বৈঠক শেষে পশ্চিমবঙ্গের ক্ষতিগ্রস্ত এলাকা দেখে হেলিকপ্টারে করে দিল্লি ফিরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন