default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন্ত্রিসভা ছেড়েছেন অকালি দলের নেত্রী হরসিমরত কৌর বাদল। গতকাল বৃহস্পতিবার পদত্যাগ করেন এই কেন্দ্রীয় মন্ত্রী। আজ শুক্রবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নতুন তিনটি কৃষি বিলের প্রতিবাদে পদত্যাগ করেন হরসিমরত কৌর বাদল। মন্ত্রিসভা বিলটি অনুমোদনের পর তা লোকসভায় পাস হয়।

হরসিমরত কৌর বাদল মন্ত্রিসভার বৈঠকে উপস্থিত ছিলেন। তবে লোকসভায় বিল পাসের কিছু আগে তিনি পদত্যাগ করেন।

বিজ্ঞাপন

পদত্যাগ নিয়ে হরসিমরত কৌর বাদল একটি টুইট করেছেন। টুইটে তিনি বলেন, কৃষকদের মেয়ে ও বোন হিসেবে তাঁদের পাশে দাঁড়াতে পেরে গর্বিত তিনি।

কেন্দ্রে ক্ষমতায় থাকা বিজেপির আনা কৃষি বিলের প্রতি প্রথম দিকে সমর্থন দেয় এনডিএ জোটের শরিক অকালি দল। এ নিয়ে অকালি দল কৃষকদের তোপে পড়ে।

কংগ্রেস ও আম আদমি পার্টিও অকালি দলের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলে। নানামুখী চাপের মুখে হরসিমরত কৌর বাদল মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন।

হরসিমরত মোদির মন্ত্রসভায় খাদ্য প্রক্রিয়াকরণ শিল্পমন্ত্রীর দায়িত্বে ছিলেন। তাঁর স্বামী অকালি দলের প্রধান সুখবীর সিংহ বাদল। তিনিও লোকসভার সাংসদ।

বিজ্ঞাপন

হরসিমরতের পদত্যাগের পর সুখবীর বলেছেন, মন্ত্রিসভার বাইরে থেকে তাঁরা সরকারকে সমর্থন করে যাবেন। তবে সরকারের কৃষকবিরোধী নীতির বিরোধিতা তাঁরা করে যাবেন।

এদিকে সুখবীর বলেন, বিজেপির সঙ্গে সম্পর্কের পুনর্মূল্যায়ন করবে অকালি দল। এ ছাড়া অকালি দল ভবিষ্যতে এনডিএ জোটে থাকবে কি না, তাও ভেবে দেখা হবে।

পাঞ্জাব ও হরিয়ানার শিখ ও পাঞ্জাবি জাতীয়তাবাদী আঞ্চলিক দল অকালি দল। তারা বিজেপির সবচেয়ে পুরোনো শরিক। কৃষিক্ষেত্রে সংস্কার বিল নিয়ে পাঞ্জাব, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যের কৃষকেরা ক্ষোভ প্রকাশ করে আসছেন।

মন্তব্য পড়ুন 0