default-image

ভারতে কৃষক বিক্ষোভে সহিংসতার ঘটনায় কংগ্রেস সাংসদ শশী থারুর ও ছয়জন সাংবাদিকের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা হয়েছে। আজ শুক্রবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

শশী থারুর ও ছয় সাংবাদিকের বিরুদ্ধে রাজধানী নয়াদিল্লির উপকণ্ঠে অবস্থিত নয়ডা এলাকার পুলিশ স্টেশনে এই মামলা (এফআইআর) করা হয়েছে।

শশী থারুরসহ সাতজনের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির আওতায় রাষ্ট্রদ্রোহ, অপরাধমূলক ষড়যন্ত্র ও শত্রুতা বিস্তারের অভিযোগ আনা হয়েছে।

মামলার আসামি ছয় সাংবাদিক হলেন মৃণাল পান্ডে, রাজদীপ সরদেশাই, বিনোদ জোসে, জাফর আগা, পরেশ নাথ ও অনন্ত নাথ।

নয়ডার এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বার্তা সংস্থা পিটিআইকে বলেন, ‘হ্যাঁ, এ-সংক্রান্ত এফআইআর দায়ের হয়েছে।’

সাত আসামির বিরুদ্ধে অভিযোগ হলো প্রজাতন্ত্র দিবসে নয়াদিল্লিতে কৃষকদের ডাকা ট্রাক্টর মিছিলের কর্মসূচি চলাকালে তাঁরা বিদ্বেষ-বিভেদ ছড়িয়েছেন। তাঁরা ভুয়া তথ্য দিয়েছেন। কৃষকদের ট্রাক্টর মিছিলের কর্মসূচি সহিংসতায় রূপ নেওয়ার ক্ষেত্রে তাঁদের ভূমিকা রয়েছে।

নয়ডার এক বাসিন্দার অভিযোগের ভিত্তিতে এফআইআরটি দায়ের করা হয়। নয়ডার ওই বাসিন্দার অভিযোগ, কৃষকদের ট্রাক্টর মিছিল চলাকালে শশী থারুর ও ছয় সাংবাদিক ডিজিটাল ব্রডকাস্ট মাধ্যম ও সামাজিক মাধ্যমে পোস্ট দিয়ে লালকেল্লা অবরোধসহ সংঘটিত সহিংসতায় ভূমিকা রেখেছেন। তাঁরা দাবি করেছিলেন, ট্রাক্টর মিছিলের কর্মসূচি চলাকালে দিল্লি পুলিশের গুলিতে এক কৃষক নিহত হয়েছেন।

বিজ্ঞাপন

২৬ জানুয়ারির ঘটনায় এক কৃষক মারা যান। পুলিশের ভাষ্য, তিনি ট্রাক্টর উল্টে মারা যান। তবে আন্দোলনকারীদের ভাষ্য, পুলিশের গুলিতে ওই কৃষকের মৃত্যু হয়।

নয়াদিল্লিতে সহিংসতার ঘটনায় অন্তত ৩৩টি মামলা করেছে পুলিশ। এসব মামলায় অনেক কৃষকনেতাকেও আসামি করা হয়েছে। এ ছাড়া লালকেল্লায় বিশৃঙ্খলার ঘটনায় দিল্লি পুলিশ অভিনেতা দীপ সিধু ও অ্যাকটিভিস্ট লাখা সিধানার নামে এফআইআর দায়ের করেছে।

২৬ জানুয়ারি ছিল ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস। বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে এদিন নয়াদিল্লির রাজপথে ট্রাক্টর মিছিলের কর্মসূচি দেন দেশটির আন্দোলনরত কৃষকেরা।

কৃষকদের ট্রাক্টর মিছিলের কর্মসূচি সহিংস রূপ নেয়। নয়াদিল্লির বিভিন্ন সীমান্তে, এমনকি রাজধানীর ভেতরেও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ান হাজারো কৃষক। সংঘর্ষের মধ্যেই শত শত কৃষক রাজধানীর কেন্দ্রে পৌঁছে যান। তাঁরা লালকেল্লায় ঢুকে পড়েন। কেউ কেউ লালকেল্লার ওপরে উঠে পড়েন। সেখানেও কৃষক-পুলিশ সংঘর্ষ হয়।

বিতর্কিত তিন কৃষি আইন বাতিলের দাবিতে দেশটির কৃষকেরা কয়েক মাস ধরে আন্দোলন করছেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন