default-image

ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা গতকাল বৃহস্পতিবার পরস্পরের সঙ্গে ফোনে কথা বলেছেন। ভারতের পক্ষ থেকে আজ শুক্রবার এ তথ্য জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গত সপ্তাহে বিরোধপূর্ণ হিমালয় সীমান্ত থেকে ভারত ও চীন নিজ নিজ সেনা প্রত্যাহারের পর এই প্রথম দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে ফোনে আলোচনা হলো।

এ আলোচনার বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে জানানো হয়, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার ফোনে কথা বলেন।

বিজ্ঞাপন

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পরস্পরের সঙ্গে যোগাযোগ রক্ষার বিষয়ে একমত হয়েছেন বলে বিবৃতিতে জানানো হয়। যোগাযোগ রক্ষার জন্য তাঁরা একটি হটলাইন চালুর বিষয়েও সম্মত হয়েছেন।

বার্তা সংস্থা এএনআই জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে প্রায় ৭৫ মিনিট ধরে ফোনে কথা হয়। ফোনালাপে সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। আলোচনা হয় ভারত-চীনের মধ্যকার সার্বিক সম্পর্ক নিয়ে।

হিমালয় সীমান্তের পানগং হ্রদ এলাকা থেকে উভয় দেশের সেনা প্রত্যাহারের পর পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) বিদ্যমান অন্যান্য সমস্যা সমাধানে ভারত ও চীনের দ্রুত পদক্ষেপ নেওয়ার বিষয়ে গুরুত্ব দিয়েছেন এস জয়শঙ্কর।

এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে, সে ব্যাপারে ফোনালাপে চীনের পররাষ্ট্রমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন বলে জানানো হয়েছে।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন