default-image

ট্রেন যাচ্ছিল নিজের গতিতে। হুট করেই দূর থেকে ট্রেনের চালক দেখতে পেলেন, রেললাইনের ওপর দিয়ে বাচ্চা নিয়ে পার হচ্ছে বুনো হাতি। দেখামাত্রই ট্রেনের গতি কমিয়ে দিলেন চালকেরা। একসময় থামিয়েই দিলেন ট্রেন। মা হাতি ও বাচ্চাকে যেতে দিলেন নির্বিঘ্নে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, ভারতের পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলে সম্প্রতি এমন ঘটনা ঘটেছে। রেলওয়ের আলিপুরদুয়ার বিভাগের একটি ট্রেনের দুই চালক এ ঘটনার প্রধান কুশীলব। প্রধান চালক ছিলেন এস সি সরকার। আর তাঁর সহকারী হিসেবে ছিলেন টি কুমার।

এ ঘটনার একটি ভিডিও চিত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গেছে, দূর থেকে বুনো হাতিকে পার হতে দেখে ট্রেনের গতি কমিয়ে দিচ্ছেন চালকেরা এবং একপর্যায়ে হাতিটিকে নিরাপদে পার হতে দেওয়ার জন্য থামিয়ে দেন ট্রেনটি। ঘটনার ভিডিওটি পশ্চিমবঙ্গের রেলওয়ের নিজস্ব টুইটার পেজে শেয়ার করা হয়েছে। সেখানে অনেকেই চালকদের প্রশংসা করে মন্তব্য লিখেছেন। একজন টুইটার ব্যবহারকারী লিখেছেন, ‘বনাঞ্চলে নিয়ম মেনে চলার বিষয়টি দেখে খুব ভালো লেগেছে।’

বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার বন্য হাতির চলাচলের একটি করিডর। মানুষের অবহেলায় এর আগে ওই অঞ্চলে বেশ কিছু হাতির মৃত্যু হয়েছে। কিছু হাতিকে ট্রেনের ধাক্কায় মরতেও হয়েছে সেখানে।

গত বছর পশ্চিমবঙ্গের রাজ্য সরকার সেখানকার উত্তরাঞ্চলে বুনো হাতির মৃত্যু ঠেকাতে বিশেষ প্রচার চালিয়েছিল। ওই সময় আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও দার্জিলিং জেলায় হাতি রক্ষায় সাধারণ মানুষকে সচেতন করা হয়।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন