বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বিখ্যাত মোটরসাইকেল রয়েল এনফিল্ড ভারতে ৬৫০ টুইন অ্যানিভার্সারি এডিশন বাজারে ছেড়েছিল। বাজারে ছাড়ার মাত্র ১২০ সেকেন্ডের মধ্যে হয়ে গেল বিক্রি। আর এর ফলে নতুন রেকর্ডেরও জন্ম দিল। রয়েল এনফিল্ডের ১২০তম জন্মবার্ষিকী উপলক্ষে ৬০ ইন্টারসেপ্টর আইএনটি ৬৫০ ও ৬০ কন্টিনেন্টাল জিটি ৬৪০ মডেলের দুটি মোটরসাইকেল বাজারে ছেড়েছিল সংস্থাটি। এ স্পেশাল এডিশন বিশ্বের ৬০টি দেশে মাত্র ৪৮০টি ইউনিট বিক্রির জন্য বাজারে ছেড়েছিল রয়েল এনফিল্ড। এর মধ্য ভারতের বাজারে ছাড়া হয় ১২০টি ইউনিট। এগুলো মোটরসাইকেল মাত্র ১২০ সেকেন্ডে বিক্রি হয়ে গেল ভারতে।

৬ ডিসেম্বরে এ দুই মডেলের দুটি স্পেশাল এডিশন বিক্রির সিদ্ধান্ত নিয়েছিল রয়েল এনফিল্ড। শর্ত ছিল, আগে এলে আগে পাওয়া যাবে। বাজারে আসামাত্রই ১২০ সেকেন্ডে কিনে ফেলেন ক্রেতারা।

নতুন দুই মডেলে হাইকাস্ট পিতল দিয়ে গড়া হয়েছে ট্যাংকি। এ ছাড়া হাতে আঁকা পিনস্ট্রিপ রয়েছে বিশেষ এই এডিশনে। ট্যাংকিতে স্পেশাল ব্যাজও রয়েছে। সাইড বডি প্যানেলে আছে স্পেশাল ডিকল। প্রতিটি সূক্ষ্ম নকশা করা হয়েছে সোনালি রঙে।
রয়েল এনফিল্ডকে অনেকেই মনে করেন ভারতের ব্র্যান্ড হিসেবে। এমনকি ভারতীয়রা তাঁদের নিজস্ব পণ্য মনে করেন। এই মোটরসাইকেল ভারতের সংস্কৃতির সঙ্গে এমনভাবে জড়িয়েছে, এটির ব্র্যান্ড মালিকানা যে ভারতের নয়, তা অনেকেই জানেন না। রয়েল এনফিল্ডের মূল শিকড় হচ্ছে যুক্তরাজ্যে। এ কোম্পানি জনপ্রিয়তা ও বিক্রি বাড়ে ভারতে আসার পর। ঐতিহ্যবাহী এই মোটরসাইকেল ব্র্যান্ডের বয়স ১২০ বছরেরও বেশি। বলা হয়, রয়েল এনফিল্ড যাঁরা চালান, তাঁদের নাকি সমাজে আলাদা মর্যাদা তৈরি হয়।

default-image

১৮৯৮ সালে প্রথম মোটরচালিত যান তৈরি করলেও রয়েল এনফিল্ডের মোটরসাইকেলের যাত্রা শুরু হয় ১৯০১ সালে। নতুন শতাব্দীতে এক নতুন চমক নিয়ে আসে রয়েল এনফিল্ড। উদ্যোক্তা বব ওয়াকার স্মিথ আরেক ফরাসি উদ্যোক্তা জুলেস গোটিয়েটকে নিয়ে প্রথম মোটরসাইকেলটি তৈরি করেন।

ভারত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন