ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ ও ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ও
ছবি: রয়টার্স

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গানৎজ। গতকাল রোববার পশ্চিম তীরে এ বৈঠক অনুষ্ঠিত হয়। গত জুনে ইসরায়েলে নতুন সরকার গঠিত হয়। তারপর এই প্রথম ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে আনুষ্ঠানিক বৈঠক হলো। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কর্মকর্তারা আজ সোমবার জানান, নিরাপত্তা ও অর্থনৈতিক বিষয় নিয়ে ফিলিস্তিনের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার জন্য ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী পশ্চিম তীরের রামাল্লায় যান। সেখানেই দুই নেতার মধ্যে বৈঠক হয়।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট যুক্তরাষ্ট্র সফর করেছেন। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন। যুক্তরাষ্ট্র সফর শেষে নাফতালির ইসরায়েলে ফেরার কয়েক ঘণ্টা পর আব্বাস-গানৎজের মধ্যে রামাল্লায় বৈঠক হয়।

আব্বাস-গানৎজ বৈঠক নিয়ে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় একটি বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিন কর্তৃপক্ষের চেয়ারম্যান মাহমুদ আব্বাসের সঙ্গে নিরাপত্তানীতি, অর্থনৈতিক ও বেসামরিক বিষয়াবলি নিয়ে আলোচনা করেছেন গানৎজ। গতকাল সন্ধ্যায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ইসরায়েলে জোট সরকার ক্ষমতায়। এই জোট সরকারের মধ্যপন্থী দলটির নেতৃত্বে রয়েছেন গানৎজ।

আব্বাসকে গানৎজ বলেছেন, ফিলিস্তিন কর্তৃপক্ষের অর্থনীতি শক্তিশালী করতে ইসরায়েল পদক্ষেপ নিতে চায়। পশ্চিম তীর ও গাজার নিরাপত্তার পাশাপাশি অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও তাঁরা আলোচনা করেছেন।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, উভয় পক্ষ যোগাযোগ রক্ষা ও আলোচনা অব্যাহত রাখার বিষয়ে সম্মত হয়েছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ইসরায়েলের সামরিক শাখার কর্মকর্তা ঘাসান আলিয়ান, ফিলিস্তিনি কর্তৃপক্ষের জ্যেষ্ঠ কর্মকর্তা হুসেইন আল শেখ ও ফিলিস্তিনের গোয়েন্দাপ্রধান মাজিদ ফারাজ।