মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, মিসর ও জর্ডানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারি শুরুর পর এবারই উন্মুক্ত স্থানে খুতবা ও জামাত অনুষ্ঠিত হয়েছে। ফিলিপাইন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতে আজ পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করা হচ্ছে।

লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক—লাখো কণ্ঠে মহান আল্লাহর প্রতি আনুগত্য প্রকাশের মধ্য দিয়ে গতকাল শুক্রবার পালিত হলো পবিত্র হজ। এদিন সৌদি আরবের পবিত্র মক্কা নগরীর আরাফাত ময়দানে লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সমবেত হন। তাঁদের কণ্ঠে ছিল ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক, লাব্বাইকা লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হাম্‌দা ওয়ান নি’মাতা লাকা ওয়াল মুল্‌ক, লা শারিকা লাক’ (আমি হাজির, হে আল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার)।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১০ লাখ মুসল্লি পাপমুক্তি ও আত্মশুদ্ধির আকুল বাসনা নিয়ে এবার পবিত্র হজ পালন করেছেন। তাঁরা গতকাল সূর্যোদয়ের পর মিনা থেকে রওনা হন আরাফাতের ময়দানের দিকে। ট্রেন, বাস ও হেঁটে তাঁরা এই ময়দানে হাজির হন। তাঁদের কণ্ঠে ছিল ওই একটাই রব, ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক।’ খবর আরব নিউজ ও গালফ নিউজ।

মধ্যপ্রাচ্য থেকে আরও পড়ুন
মন্তব্য করুন