মন্ত্রণালয় আরও জানায়, হামাস তাদের সামরিক শাখার অনুদান সংগ্রহের জন্য অনলাইনে প্রচারণা চালাচ্ছে। চলতি বছরের মে মাসে ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ১১ দিনের যুদ্ধের পর তারা এ তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছে। বিটকয়েনের মতো ক্রিপ্টোকারেন্সি গোপন লেনদেনের সহজ একটি মাধ্যম। কারণ, এর মাধ্যমে লেনদেন করলে সহজে শনাক্ত করা যায় না।

ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে মন্ত্রণালয় জানায়, ‘গোয়েন্দা সংস্থা, আইনি পদক্ষেপ ও কারিগরি টিমের সহায়তায় আমরা তাঁদের চিহ্নিত করতে পেরেছি।’
গত মে মাসে ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় ৬৬ শিশুসহ ২৬০ ফিলিস্তিনি নিহত হন। গাজা থেকে ছোড়া রকেটে নিহত হন দুই শিশুসহ ১৩ ইসরায়েলি। ১১ দিনের ইসরায়েলি হামলার পর যুদ্ধবিরতি হলেও গত মাসে গাজায় আবার কয়েক দফায় হামলা চালায় ইসরায়েলের বিমানবাহিনী।

গত বছর যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানায়, সশস্ত্র দলগুলোর কয়েক মিলিয়ন ডলার সমমানের ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্ট জব্দ করেছে তারা। এসব অ্যাকাউন্ট ব্যবহার করে আল-কায়েদা ও আইএস তাদের সশস্ত্র কার্যক্রম পরিচালনা করে। বিচার বিভাগ আরও জানায়, তারা প্রায় দুই মিলিয়ন ডলার বাজেয়াপ্ত করেছে। এর মধ্যে তিন শতাধিক ক্রিপ্টোকারেন্সি অ্যাকাউন্টে লেনদেনে জড়িত থাকা সন্দেহে চারটি ওয়েবসাইট ও চারটি ফেসবুক পেজও রয়েছে।