আসন্ন শীতে করোনা ঠেকাতে মাস্ক পরতে বললেন ইমরান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
রয়টার্স ফাইল ছবি

আসন্ন শীতে করোনার দ্বিতীয় ঢেউ আসতে পারে আশঙ্কা করে জনগণকে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ রোববার টুইট বার্তায় তিনি বলেন, কয়েকটি দেশের সঙ্গে তুলনা করে দেখা যায় পাকিস্তান ভালোই আছে। সব দপ্তর ও শিক্ষাপ্রতিষ্ঠানকে মাস্ক পরিধানের বিষয়টি নিশ্চিত করতে হবে।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডন এর প্রতিবেদনে বলা হয়, গত মাসে দেশটিতে যখন দৈনিক সংক্রমণের সংখ্যা এক হাজারের নিচে নেমে আসে তখন সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। শীতে করোনাভাইরাসের সংক্রমণ বেশি ছড়ায় কি না, সেই প্রশ্নের উত্তর এখনো অজানা। তবে লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের র‌্যাচেল লোয়ে বিবিসিকে বলেন,‘এটা মৌসুমি  ভাইরাস হতে পারে। অন্যান্য ভাইরাসের চরিত্র হলো শীতকালে এটা বেড়ে যায়।’

যুক্তরাজ্যের সায়েন্টিফিক অ্যাডভাইজরি গ্রুপ অব ইমার্জেন্সিস জানায়, ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা করোনাভাইরাসের জন্য বিশেষ অনুকূল। সূর্যের আলোয় যে অতিবেগুনি রশ্মি থাকে তা ভাইরাসকে নিষ্ক্রিয় করে ফেলে। কিন্তু শীতের সময় সূর্যের আলো অতিবেগুনি রশ্মির পরিমাণও কম থাকে।

পাকিস্তানে সরকারি হিসেবে এখন পর্যন্ত ৩ লাখ ১৪ হাজার ৬১৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৬হাজার ৫১৩ জন। সেরে উঠেছেন ২ লাখ ৯৮ হাজার ৯৬৮। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৬ লাখ ৪৪হাজার ৭৬২ জনের।