default-image

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের অপ্রদর্শিত সম্পদ ও বিভিন্ন প্রতিষ্ঠানের শেয়ার বিক্রির নির্দেশ দিয়েছেন দেশটির অ্যাকাউন্ট্যাবিলিটি আদালত। সম্পদ ও শেয়ার বিক্রির টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার কথাও বলা হয় ওই নির্দেশনায়।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়, নওয়াজের অপ্রদর্শিত সম্পদ বিক্রি করে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে আর্থিক নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অব পাকিস্তান ও সংশ্লিষ্ট কৃর্তৃপক্ষকে নির্দেশ দেন দুর্নীতি দমনসংক্রান্ত ওই আদালত।

আদালতের কাছে নওয়াজের অপ্রদর্শিত সম্পদ নিয়ে একটি মামলা করে দেশটির দুর্নীতি দমনসংক্রান্ত প্রতিষ্ঠান ন্যাশনাল অ্যাকাউন্ট্যাবিলিটি ব্যুরো (এনএবি)। যাতে ফৌজদারি দণ্ডবিধি আইনের ৪৪ নম্বর ধারায় নওয়াজের সেই সম্পদ বিক্রির আবেদন করে প্রতিষ্ঠানটি। আদালতের বিচারক সাইয়্যেদ আসগার সেই আবেদনের অনুমোদন দেন।

বিজ্ঞাপন

আদালতের নথিপত্র থেকে জানা যাচ্ছে, মোহাম্মদ বক্স টেক্সটাইল মিলের ৪ লাখ ৬৭ হাজার ৯৫০টি, হুদাইবিয়া পেপার মিলের ৩ লাখ ৪৩ হাজার ৪২৫, হুদাইবিয়া ইঞ্জিনিয়ারিং কোম্পানির ২২ হাজার ২১৩ ও ইত্তেফাক টেক্সটাইল মিলের ৪৮ হাজার ৬০৬টি শেয়ার আছে নওয়াজ শরিফের।

আগামী ৬০ দিনের মধ্যে নওয়াজের অস্থাবর সম্পত্তি বিক্রি করতে লাহোর ও শেখুপুরার ডেপুটি কমিশনারদের নির্দেশ দেওয়া হয়েছে। সেসব সম্পদের মধ্যে আছে লাহোরের একটি বাড়ি, শেখুপুরাতে কৃষিজমি।

এ ছাড়া নওয়াজের কয়েকটি গাড়ি নিয়ন্ত্রণে নিয়ে ৬০ দিনের মধ্যে বিক্রির জন্য ইসলামাবাদ ও লাহোর কর্তৃপক্ষকে নির্দেশ দেন আদালত। গাড়িগুলোর মধ্যে রয়েছে একটি টয়োটা ল্যান্ড ক্রুজার, একটি মার্সেডিজ, একটি মার্সেডিজ বেঞ্জ ও দুইটি ট্রাক্টর।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন