default-image

নারী ও শিশুদের জন্য নাটক ও তথ্যচিত্র নির্মাণে অ্যাপল টিভি প্লাসের সঙ্গে চুক্তি করেছেন শান্তিতে নোবেলজয়ী পাকিস্তানের নারীশিক্ষা আন্দোলনের কর্মী মালালা ইউসুফজাই।

অ্যাপলের এক বিবৃতিতে বলা হয়েছে, কয়েক বছর মেয়াদি এ চুক্তিতে পৃথিবীজুড়ে মানুষকে অনুপ্রাণিত করতে তাঁর দক্ষতার বিষয়টিকে তুলে ধরা হবে। তাঁকে নিয়ে তৈরি বিভিন্ন আধেয় বা কনটেন্টের মধ্যে থাকবে অ্যানিমেশন, শিশুদের জন্য নাটকসহ নানা সিরিজ।

বর্তমানে যুক্তরাজ্যে বসবাসরত ২৩ বছর বয়সী মালালা এ চুক্তি প্রসঙ্গে বলেন, ‘আমি নারী, তরুণ, লেখক ও শিল্পীদের দৃষ্টির প্রতিফলনের বিষয়টিকে সমর্থন করার সুযোগের জন্য কৃতজ্ঞ।’

বিজ্ঞাপন

মালালা আরও বলেছেন, ‘আমি পরিবারগুলোকে একত্র করার পাশাপাশি বন্ধুত্ব তৈরি, আন্দোলন গড়ে তোলা ও শিশুদের স্বপ্ন দেখতে অনুপ্রাণিত করার জন্য গল্পের শক্তিতে বিশ্বাস করি।’

পাকিস্তানের প্রত্যন্ত সোয়াত উপত্যকায় জন্ম নেওয়া মালালা তালেবানের বাধার পরও নারীশিক্ষা বিস্তারে কাজ করে যাওয়ায় ২০১২ সালে জঙ্গিরা তাঁকে গুলি করে। এ সময় চিকিৎসার জন্য তাঁকে যুক্তরাজ্যে নেওয়া হয়।

২০১৪ সালে সবচেয়ে কম বয়সী হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন তিনি। গত বছর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে দর্শন, রাজনীতি ও অর্থনীতির ওপর স্নাতক ডিগ্রি সম্পন্ন করেছেন মালালা।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন