কাসিম সুরির পদত্যাগের পর গতকালের অধিবেশন পরিচালনা করেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) দলের নেতা আয়াজ সাদিক। তিনি বলেন, স্পিকার পদত্যাগ করায় আর অনাস্থা ভোট প্রয়োজন হবে না। পদত্যাগের প্রক্রিয়াটি আদালতের নিয়মানুসারে হবে।

default-image

নতুন স্পিকারকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ বলেন, তিনি আশা করছেন, গত চার বছরে পার্লামেন্টে যা হয়েছে, নতুন স্পিকার তা কবর দিয়ে দেবেন।
নতুন স্পিকারের উদ্দেশে শাহবাজ বলেন, ‘আপনি অভিজ্ঞ রাজনীতিবিদ। হৃদয়ের গভীর থেকে আপনাকে অভিনন্দন জানাচ্ছি। আপনি দেশের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।’

জোর করে চাপিয়ে দেওয়া মনোনীত প্রধানমন্ত্রীকে অপসারণ করা হয়েছে। আমরা এখন জোট সরকার
বিলাওয়াল ভুট্টো জারদারি, পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো জারদারিও নতুন স্পিকার রাজা পারভেজ আশরাফকে অভিনন্দন জানান। দেশের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কথা উল্লেখ করে বিলাওয়াল বলেন, কয়েক দিন ধরে সংবিধান ও সংসদকে নিয়ে উপহাস করা হয়েছে। এতে পাকিস্তানের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে। জোর করে চাপিয়ে দেওয়া মনোনীত প্রধানমন্ত্রীকে অপসারণ করা হয়েছে। আমরা এখন জোট সরকার।’

default-image

এদিকে নতুন স্পিকার হিসেবে দায়িত্ব নেওয়ার পর রাজা পারভেজ আশরাফ এ পদে তাঁকে মনোনীত করায় পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ও সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে ধন্যবাদ জানান। তাঁর ওপর আস্থা রাখার জন্য শাহবাজ শরিফ ও মিত্র দলগুলোকে ধন্যবাদ দেন তিনি।

এ ছাড়া সব প্রতিষ্ঠানকে তাদের সাংবিধানিক পরিধির মধ্যে রেখে একে অপরের সঙ্গে সহযোগিতা করতে বলেন রাজা। তিনি পদত্যাগ করা ডেপুটি স্পিকারের আদেশ ও পিটিআই সদস্যদের পদত্যাগ বিধিমোতাবেক হয়েছে কি না, তা দেখার কথাও বলেন। তিনি পিটিআই নেতাদের পদত্যাগপত্র তাঁর সামনে দাখিল করারও নির্দেশ দেন।

এদিকে পাঞ্জাবের বিধানসভার অধিবেশনে পিটিআই ও পিএমএল-কিউ সদস্যের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। সেখানকার মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজহারির ওপর হামলার ঘটনাও ঘটেছে। এতে তিন সদস্যকে গ্রেপ্তারও করেছে পুলিশ।

এর আগে গত বৃহস্পতিবার নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ অভিযোগ করেন, পাকিস্তানের সদ্য সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান রাষ্ট্রীয় তোষাখানার উপহার দুবাইয়ে বিক্রি করেছেন। এসব উপহারের দাম ১৪ কোটি পাকিস্তানি রুপি। উপহারের মধ্যে হীরার অলংকার, বালা ও হাতঘড়ি ছিল। তবে প্রধানমন্ত্রীর অভিযোগ প্রত্যাখ্যান করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) মুখপাত্র ফাওয়াদ চৌধুরী বলেন, ইমরান খানকে নতুন প্রধানমন্ত্রী কালিমালিপ্ত করতে চাইছেন।

default-image

জাতীয় পরিষদে বিরোধী জোটের আনা অনাস্থা ভোটে ৯ এপ্রিল ইমরান খানের সরকারের পতন হয়। এক দিন পর নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হন বিরোধীদলীয় নেতা ও পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ।

পাকিস্তানের রাজনীতিকদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ দীর্ঘদিনের। দুর্নীতির মূলোৎপাটনের প্রতিশ্রুতি দিয়ে ২০১৮ সালে ক্ষমতায় আসেন ইমরান খান।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন