পাকিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ১৫ সেপ্টেম্বর

বিজ্ঞাপন
default-image

পাকিস্তানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ১৫ দিনের মধ্যে পর্যায়ক্রমে সারা দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে। করোনাভাইরাসের কারণে প্রায় ৬ মাস ধরে দেশটিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

পাকিস্তানের গণমাধ্যম ডন-এর খবরে বলা হয়, আজ সোমবার এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের শিক্ষামন্ত্রী সাফকাত মেহমুদ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার এ ঘোষণা দেন। তিনি জানান, প্রথম দফায় (১৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়, দ্বাদশ শ্রেণিসহ সব প্রফেশনাল কলেজ খুলে দেওয়া হবে।

সাফকাত মেহমুদ বলেন, আগামী ২৩ সেপ্টেম্বর ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রতিষ্ঠান খোলা হবে। সর্বশেষ ৩০ সেপ্টেম্বর প্রাথমিক বিদ্যালয়গুলো খোলা হবে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পাকিস্তানের শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিতে তাঁরা তাঁদের ‘ন্যাশনাল কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি)’ এর গবেষণার সাহায্য নিয়েছে। তিনি জানান, পরামর্শমূলক এই প্রক্রিয়ায় বিশেষজ্ঞ প্যানেল ও থিংক ট্যাংক এর সদস্যরাও যুক্ত ছিলেন। তিনি এই দিনটিকে একটি গুরুত্বপূর্ণ দিন হিসেবে অভিহিত করেন। মেহমুদ এতগুলো মাস ধৈর্যধারণের জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের ধন্যবাদ জানান।

পাকিস্তানের সরকারি হিসাব মতে, দেশটিতে এ পর্যন্ত ২ লাখ ৯৯ হাজার ৩৯ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ছয় হাজার ৩৪৭ জন মারা গেছেন। সুস্থ হয়েছেন, দুই লাখ ৮৬ হাজারের বেশি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন