বিজ্ঞাপন
বিজ্ঞাপন

নাদিম আনজুম সর্বশেষ গত বছর করাচিতে পাকিস্তানের সেনাবাহিনীর ‘ভি কর্পস’–এর প্রধান হিসেবে নিয়োগ পান। আর ১৯ নভেম্বরের পর আইএসআইয়ের বর্তমান প্রধানের নতুন ঠিকানা হবে পেশওয়ারভিত্তিক সেনাবাহিনীর ‘১১তম কর্পস’। সেখানে তিনি প্রধানের দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবারই প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক বৈঠকে বসেন দেশটির সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া। সেখানে নতুন আইএসআই প্রধান নিয়োগের বিষয়ে আলোচনা করা হয় বলে উল্লেখ করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বৈঠকে সম্ভাব্য আইএসআই প্রধানদের একটি তালিকা উপস্থাপন করে প্রতিরক্ষা মন্ত্রণালয়। তালিকায় থাকা সবার সাক্ষাৎকার নেন ইমরান নিজেই। এরপরই নাদিম আহমেদ আনজুমের নাম ঘোষণা করা হয়।

এর আগে ৬ অক্টোবর নাদিম আহমেদ আনজুমকে নতুন আইএসআই প্রধান করা হয়েছে বলে পাকিস্তানের সামরিক শাখা আইএসপিআর ঘোষণা দেয়। পাকিস্তানের সেনাবাহিনীর মিডিয়া উইং থেকে তাঁকে ডিজি হিসেবে নিয়োগ দেওয়ার জন্য নাম ঘোষণাও করা হয়। তবে তাঁকে নিয়োগ দেওয়ার ইস্যুটিতে প্রধানমন্ত্রীর অফিস থেকে কোনো বিজ্ঞপ্তি আসেনি সে সময়। এ নিয়ে নানা বিতর্ক দেখা দেয়।

এর জের ধরে প্রতিরক্ষা বিশেষজ্ঞরা সে সময় জানান, আইএসআই প্রধান নিয়োগের পদ্ধতি সংবিধান বা সামরিক আইনে উল্লেখ করা হয়নি। অতীতের সব নিয়োগ ঐতিহ্য অনুসারে করা হয়েছিল। এ প্রক্রিয়ায় সেনাপ্রধান প্রধানমন্ত্রীর কাছে তিনটি নাম প্রস্তাব করেন। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেন প্রধানমন্ত্রী।

এসব বিতর্কের মধ্যেই গতকাল নতুন আইএসআই প্রধান হিসেবে নাদিম আহমেদ আনজুমের নাম ঘোষণা করল প্রধানমন্ত্রীর কার্যালয়।

পাকিস্তান থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন