default-image

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ভারতকে আমি ভালোভাবে চিনি। ক্রিকেট খেলার সূত্র ধরে আমার অনেক বন্ধু রয়েছেন ভারতে। ভারতে এখন যে মুসলিমবিদ্বেষী প্রচার চলছে, তা অপ্রত্যাশিত। ভারতের সঙ্গে সম্পর্ক উন্নয়নের চেষ্টা চালিয়ে যাবেন বলে জানান ইমরান।

আজ সোমবার ইসলামাবাদে দুই দিনব্যাপী পাকিস্তান-আফগানিস্তান বাণিজ্য ও বিনিয়োগ ফোরামে বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন ইমরান খান। তিনি বলেছেন, যিনিই ক্ষমতায় আসুন না কেন, কাবুলের সঙ্গে তাঁর দেশের সম্পর্ক সহযোগিতামূলক ও দৃঢ় থাকবে।

বিজ্ঞাপন

ইমরান খান আরও বলেন, আফগানিস্তান মোগল সাম্রাজ্যের অংশ। যাযাবরেরা অর্থনৈতিক কাজের জন্য মধ্য এশিয়া থেকে ভারতে যেতেন। আফগানদের ভাষাও ছিল ফার্সি। সরকার ও সরকারি কর্মকর্তা নির্বাচন করা আফগান জনগণের অধিকার বলে মন্তব্য করেন তিনি।

আফগানিস্তানে ৪০ বছর ধরে চলা সহিংসতার ঘটনায় দুঃখ প্রকাশ করেন ইমরান খান। এই সহিংসতার কারণে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় পাকিস্তান দ্বিতীয় বলেও মন্তব্য করেন ইমরান।

ইমরান খান বলেন, ‘অতীত থেকে আমরা শিক্ষা নিই। যাঁরা অতীতে আটকে থাকেন, তাঁরা ভবিষ্যৎকে নষ্ট করেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী আরও বলেন, অতীতের অর্জন ও ঘটনাগুলো বোঝার সময় এসেছে। পাকিস্তান ইতিহাস থেকে জেনেছে, কোনো বিদেশি শক্তি আফগানিস্তানের ওপর প্রভাব ফেলতে পারে না। আফগানরা নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নেয়। বাইরের প্রভাব এখানে কখনো সফল হয়নি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0