default-image

বেনজির ভুট্টো ও আফিস আলী জারদারির সন্তানদের একজন বিলাওয়াল ভুট্টো পাকিস্তান পিপলস পার্টির চেয়ারপারসন। তাঁকে নিয়েই আলোচনা বেশি। তবে গত সপ্তাহে বেনজির-জারদারি দম্পতির আরেক সন্তান বখতাওয়া জারদারির বাগদানের কারণে তিনিও আলোচনায়। আর চলতি সপ্তাহে বেনজিরের ছোট মেয়ে আসিফা মুলতানে রাজনৈতিক মঞ্চে বক্তব্য দিয়ে আলোচনায় উঠে এসেছেন। মঞ্চে আসিফার উপস্থিতি, বক্তব্য ও কথা বলার ধরনে তাঁর মা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর প্রতিচ্ছবি খুঁজে পেয়েছেন অনেকেই। আর তাই সোমবারের ওই রাজনীতির মঞ্চের বক্তব্যর পরই আসিফা ও তাঁর মাকে নিয়ে টুইটারে রিটুইট চলছে। বাদ যাননি দেশটির সাংবাদিক হামিদ মিরও। এমনকি তাঁকে নিয়ে টুইট করেছেন ক্ষমতাসীন ইমরান খানের দলের নেতারাও।  

ডন অনলাইনের খবরে বলা হয়েছে, আসিফা আলী জারদারি তাঁর ভাইয়ের পক্ষে পাকিস্তান পিপলস পার্টির প্রতিনিধি হিসেবে মুলতানে বিরোধী জোটের এক সমাবেশে গত সোমবার যোগ দেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিলাওয়াল ভুট্টো আইসেলোশনে থাকায় পিপিপির নেতা হিসেবে মঞ্চে ওঠেন আসিফা। সেখানে তিনি সংক্ষিপ্ত বক্তব্য দেন। সেটি ছিল তাঁর প্রথম ভাষণ। রাজনৈতিক অনেক বিশ্লেষক বলছেন, ভাষণটি কার্যকর ছিল। আর এটি তাঁর রাজনৈতিক অভিষেক।

বিজ্ঞাপন
default-image

গায়ে নীল চাদর জড়িয়ে অনুষ্ঠানে আসিফা বলেন, ‘যদি তাঁরা আমাদের ভাইদের গ্রেপ্তার করেন, তবে পিপিপির প্রতিটি নারী লড়াইয়ের জন্য প্রস্তুত।’ রাজনীতির মঞ্চে প্রকাশ্যে উপস্থিতির পরেই কিছুক্ষণের মধ্য টুইটারে বেনজির–কন্যা প্রশংসায় ভেসে যান। এমনকি তেহরিক–ই–ইনসাফ (পিটিআই) দল থেকেও আলী তারিন নামের একজন তাঁকে ‘দুর্দান্ত ও খুব সুন্দর বলে’ বলে অভিহিত করেন।

ওই দিনের বক্তব্যর পর আসিফাকে নিয়ে আলোচনা সব জায়গায়। নেট দুনিয়ায় তাঁকে নিয়ে আলোচনা চলছে। বেশির ভাগেরই মন্তব্য আসিফার সঙ্গে তাঁর মা সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর মিল নিয়ে। শুধু চেহারার মিল নয়, বেনজিরের মতো কথা বলার ঢং ও ধরন নিয়েও আলোচনা চলছে।

আসিফার মধ্য দিয়ে বেনজিরের স্মৃতি ফিরে আসুক বা না আসুক, ভুট্টো-জারদারির ছোট মেয়ের রাজনৈতিক মঞ্চে আত্মপ্রকাশে কেউ কেউ অনেক খুশি।

মন্তব্য করুন